Skip to content

১লা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

আফগান নারীদের বিক্ষোভ 

বর্তমান সময়ে নারীরা যখন পুরুষের পাশে দাঁড়িয়ে সকল কাজে অংশগ্রহণ করছে তখন পুরো বিশ্বে আলোচিত হচ্ছে আফগান নারীরা। তাদের উপর দেওয়া হচ্ছে নানান নিষেধাজ্ঞা। এই সময়ই আফগান নারীরা তালেবানের বিরুদ্ধে বিক্ষোভে নেমেছেন।

নারীদের অধিকারগুলোকে যেন সম্মান জানানো হয় সেই কারণে আফগানিস্তানের রাজধানী কাবুলে একদল আফগান নারী বিক্ষোভে নামেন এবং মিছিল করে। সেই সঙ্গে অভিযোগ করে, তালেবান কর্তৃপক্ষ গোপনে সেনাদের হত্যা করছে যারা মার্কিন সমর্থক সরকারকে সাহায্য করেছিল। 

 

অন্তত ৩০ জন নারী কেন্দ্রীয় কাবুলে এক মসজিদের কাছে জড়ো হয় এবং প্রায় শ মিটার খানেক দূরত্ব মিছিল করে বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে। এসময় নারীরা 'জাস্টিস' 'জাস্টিস' বলে স্লোগান দিতে থাকে। তবে তালেবান বাহিনী তাদের মিছিল বন্ধ করে দেয়।

এক বিক্ষোভকারী নারী নায়েরা কোহিস্তানি বলেন, আমি বিশ্বকে বলতে চাই, তালেবানদের বলতে চাই হত্যা বন্ধ করুন। আমরা স্বাধীনতা চাই, আমরা বিচার চাই, আমরা মানবাধিকার চাই।

বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে আসা সাংবাদিকদের বাধা দেন তালেবান কর্তৃপক্ষ। তালেবান যোদ্ধারা এসময় একদল রিপোর্টারকে আটক করে রাখেন। কিছু ফটো-সাংবাদিকের সরঞ্জাম কেড়ে নেন এবং ক্যামেরা থেকে ছবি মুছে দিয়ে ক্যামেরা ফিরিয়ে দেন।

 

তালেবান চলতি বছরের আগস্টে ক্ষমতায় আসার পর অনুমোদন ছাড়া বিক্ষোভে নিষেধাজ্ঞা জারি করে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ