Skip to content

২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১০ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

“অনন্যা শীর্ষদশ ২০২০ সম্মাননা” পাচ্ছেন তাসনুভা আনান 

পাক্ষিক অনন্যা বাংলাদেশের বহুল আলোচিত একটি নারী ম্যাগাজিন। প্রতি বছর বিভিন্ন ক্যাটাগরিতে সমাজে আলোচিত ও আলোকিত নারীদের সম্মাননায় ১০ জন কৃতি নারীকে অনন্যা শীর্ষদশ সম্মাননায় ভূষিত করা হয়। প্রতি বছরের ন্যায় এবছরও অনন্যা শীর্ষদশ সম্মাননা দেওয়া হচ্ছে এবং এ বছর অনন্যা শীর্ষদশ সম্মাননার২৭ তম আসর হতে যাচ্ছে। 

অনন্যা শীর্ষদশ ২০২০ সম্মাননায় বিভিন্ন ক্যাটাগরিতে সম্মাননা দেওয়া হচ্ছে তার মধ্যে একটি হলো অধিকারকর্মী ক্যাটাগরি। অধিকারকর্মী ক্যাটাগরিতে সম্মাননা পাচ্ছেন তাসনুভা আনান।

বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী তাসনুভা আনান দেশের স্বাধীনতার ৫০ বছরে সংবাদ-পাঠিকা হিসেবে কাজ করেছেন। তাঁর শৈশব আট-দশটা মেয়ের মতো কাটেনি। যখন থেকে তাঁর নিজের সঙ্গে বোঝাপড়ার বয়স শুরু হয়, তখন থেকেই বুঝতে পারেন আর দশজনের থেকে তিনি একটু আলাদা। তাঁর মনে হয়েছিল তিনি একটি ভুল শরীরে জন্ম নিয়ে ফেলেছেন। তাসনুভাকে জোর করে পুরুষ বানানোর চেষ্টা চলছিল। তিনি দেখেছেন ট্রান্সকমিউনিটি সম্পর্কে আমাদের দেশে খুব কম মানুষের ধারণা আছে।

 

তাসনুভা আনানের ছবি টাইম ম্যাগাজিনের ২০২১ সালের বর্ষসেরা ১০০ ছবিতে স্থান পেয়েছে। 

 

টাইম তাদের ওয়েবসাইটে ছবিটির ক্যাপশনে লেখে, '৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশের প্রথম ট্রান্সজেন্ডার নারী সংবাদ পাঠিকা হিসেবে তাসনুভা আনান শিশির ঢাকায় তিন মিনিট সংবাদ পাঠ করেন। মুনির উজ জামান- এএফফি/গ্যাটে ইমেজ।'

তাসনুভা আনান ছাড়াও এবছর আরও যারা অনন্যা শীর্ষদশ  সম্মাননা পেতে যাচ্ছেন তারা হলো – কামরুন্নাহার জাফর (রাজনীতি ক্যাটাগরিতে), শাহীদা বেগম (উদ্যোক্তা ক্যাটাগরিতে), লাফিফা জামাল (প্রযুক্তি ক্যাটাগরিতে), অল্পনা রানী (কৃষি ক্যাটাগরিতে), স্বপ্না ভৌমিক (কর্পোরেট পেশা ক্যাটাগরিতে), সেঁজুতি সাহা (বিজ্ঞান ক্যাটাগরিতে), চয়নিকা চৌধুরী (নাট্যনির্মাণ ক্যাটাগরিতে), জাহানারা আলম (ক্রীড়া ক্যাটাগরিতে), রূপন্তী চৌধুরী (লোক-ঐতিহ্য ক্যাটাগরিতে)। 

আগামীকাল ২৮ ডিসেম্বর (মঙ্গলবার) বিকেল ৪ টায় রাজধানীর খামারবাড়িস্থ কৃষিবিদ ইন্সটিটিউশন বাংলাদেশ (কেআইবি) অডিটেরিয়ামে 'অনন্যা শীর্ষদশ ২০২০' সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতায় থাকছেন  দারাজ ও হা-মীম গ্রুপ, বেভারেজ পার্টনার নেসকেফে, ব্রডকাস্টিং পার্টনার নেক্সাস টেলিভিশন, মিডিয়া পার্টনার এটিএন নিউজ, দৈনিক ইত্তেফাক, সমকাল, বাংলা ট্রিবিউন। 

অনন্যা শীর্ষদশ সম্মাননা ১৯৯৩ সাল থেকে প্রদান করা হচ্ছে। প্রতিবছর নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ দেশের ১০ জন বিশিষ্ট নারীকে এই সম্মাননা দেওয়া হয়। 

'অনন্যা শীর্ষদশ সম্মাননা- ২০২০' অনুষ্ঠানে পাক্ষিক অনন্যা'র পক্ষ থেকে সকলের আমন্ত্রণ রইলো।