Skip to content

১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মহাত্মা গান্ধীর জন্মদিন আজ

একটি মানুষ তাঁর জীবনের অধিকাংশ সময়েই তিনি ব্যয় করেছেন মানুষের স্বার্থে। তিনি তাঁর কাজের মাধ্যমে নিজেকে অনন্য প্রমাণিত করেছেন বিশ্ব দরবারে। পরিণত হয়েছেন মানুষের আদর্শে। তিনি হলেন অহিংস আন্দোলনের প্রতীক, শান্তিকামী নেতা মহাত্মা গান্ধী। 

 

ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর পুরো নাম মহাত্মা মোহনদাস করমচাঁদ গান্ধী । আজ তাঁর ১৫২তম জন্মদিন । ১৮৬৯ সালের ২ অক্টোবর ভারতের গুজরাট রাজ্যের পরবনদার শহরে তিনি জন্মগ্রহণ করেন। জাতিসংঘ মহাত্মা গান্ধীর জন্মদিনটিকে অহিংসা দিবস হিসেবে ঘোষণা করেছে। বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হচ্ছে। 

 

মহাত্মা গান্ধী ১৮৯১ সালে লন্ডনে আইন বিষয়ে পড়তে যান এবং বার-এট-ল ডিগ্রি অর্জন করেন। পরে একটি আইন কোম্পানির আইন পরামর্শকের চাকরি নিয়ে তিনি দক্ষিণ আফ্রিকার ডারবানে চলে যান। সেখানে অবস্থানকালে প্রবাসী ভারতীয়দের রাজনৈতিক ও সামাজিক অধিকার আদায়ের আন্দোলন শুরু করেন। এ সময় তিনি ইংরেজদের বিরুদ্ধে নানা আন্দোলনে নেতৃত্ব দেন। ১৯১৪ সালে গান্ধী ভারতে ফিরে আসেন এবং ব্রিটিশবিরোধী আন্দোলনে যুক্ত হন। ১৯২১ সালে তিনি ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতৃত্বে চলে আসেন। এ সময় তিনি ইংরেজদের বিরুদ্ধে অসহযোগ আন্দোলনের সূচনা করেন এবং বেশ কয়েকবার কারাবরণ করেন। ১৯৪৮ সালের ৩০ জানুয়ারি মহাত্মা গান্ধী নাথুরাম গডসে নামের এক ব্যক্তির গুলিতে নিহত হন।

 

ইতিহাসের পাতায় সোনার প্রলেপে মুড়নো আছে এই ব্যক্তিটির নাম। তিনি এমন এক ভারতীয় চেতনার জন্ম দিয়েছেন  যা হয়ত কেউ কখনো ভাবতেই পারেনি। মানবতার এই উজ্জ্বল তারাটি নিভে গেলেও তার অস্তিত্ব রয়ে গেছে কোটি কোটি বিকশিত চেতনার মাঝে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ