Skip to content

১১ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৭শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জাতীয় কন্যাশিশু দিবস আজ

জাতীয় কন্যাশিশু দিবস আজ। পৃথিবীজুড়ে লিঙ্গ-বৈষম্য দূর করতে এই দিবস পালিত হয়। মেয়েদের শিক্ষার অধিকার, পরিপুষ্টি, আইনি সহায়তা ও ন্যায় অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের লক্ষ্যে এ দিবসের সূচনা হয়।

এ বছর জাতীয় কন্যাশিশু দিবসের প্রতিপাদ্য হচ্ছে— ‘আমরা কন্যাশিশু- প্রযুক্তিতে সমৃদ্ধ হবো, ডিজিটাল বাংলাদেশ গড়বো’। ২০০০ সালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কন্যাশিশু দিবস পালনের আদেশ জারি করে। আদেশে বলা হয়, শিশু-অধিকার সপ্তাহের (২৯শে সেপ্টেম্বর হতে ৫ অক্টোবর) মধ্যে একটি দিন অর্থাৎ ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আমাদের কন্যাশিশুরা নানাভাবে জীবনের রং হারাচ্ছে। কেউবা ধর্ষণ, নির্যাতন কিংবা যৌন হয়রানির শিকার হচ্ছেন। অকালে ঝরে যাচ্ছে অনেক প্রাণ৷ বাড়ি কিংবা শিক্ষাপ্রতিষ্ঠান সকল জায়গায় তারা নির্যাতিত। খবরের কাগজ কিংবা টেলিভিশনে চোখ রাখলে দেখা যায় অসংখ্য ধর্ষণ, ইভটিজিং কিংবা যৌতুকের জন্য খুন ইত্যাদির গল্প। অনেকে অকালেই বেছে নিচ্ছেন আত্মহত্যার পথ।

পরিসংখ্যান বলছে সারাদেশে নারী নির্যাতনের ঘটনা আগের তুলনায় বেড়েছে। এনসিডব্লু রিপোর্টে এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। শুধু মাত্র ২০২১ সালে ৪৬ শতাংশ বেড়েছে নারী নির্যাতনের ঘটনা। এসব ঘটনা রুখতে এখন থেকেই সরব হতে হবে। আপনার কন্যাশিশুটি নিরাপদ আছে কিনা সেদিকে খেয়াল রাখুন। জাতীয় কন্যা দিবসে প্রত্যাশা, ভালো থাকুক দেশের সকল কন্যাশিশুরা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ