Skip to content

১০ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৬শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সকালে বয়স্ক ব্যক্তিরা হাঁটতে গেলে যে সকল বিষয় খেয়াল রাখবেন

বয়স্ক ব্যক্তিদের জন্য রোজ হাঁটাচলা অনেক বেশি জরুরী। এতে করে শরীর সচল থাকবে ,ফলে মন ,শরীর সব সুস্থ থাকবে। এছাড়াও রোগ বালাই ও কম হবে।

 

সকালে নিয়মিত হাঁটার অভ্যাস আপনাকে করবে কাজে মনোযোগী এবং শরীরে শক্তি ক্ষমতা ও বাড়াবে। সকালের হিম হিম ঠাণ্ডা বাতাসে হাঁটলে বেশ কিছু বিষয় বয়স্ক ব্যক্তিদের খেয়াল রাখা জরুরী । এতে করে সব দিক দিয়ে সুবিধা হবে তাদের জন্য । যেহেতু তাদের বয়স একটি বেশি তাই তাদের বাড়তি সতর্কতা মেনে হাঁটাহাঁটি করতে হবে।

 

১) সকালে হালকা নাস্তা করে বেড় হতে হবে।এতে করে হাঁটাহাঁটি করতে সুবিধা হবে অনেক।পেট ভরা থাকলে হাঁটতে অনেক কষ্ট হবে ।একটু হেঁটে নিজেকে অনেক ক্লান্ত লাগবে। তাই সকালে অনেক হালকা খাবার যেমন ১/২ টা সল্ট বিস্কুট আর এক কাপ চা খেয়ে হাঁটতে যেতে পারেন। অথবা আপনি চাইলে শুধু চা খেয়ে ও হাঁটতে পারেন।

 
২) হাঁটা শুরু করার আগে শরীরকে কিছুটা ইজি করে নিতে হবে। যেমন হালকা কিছু ব্যায়াম করা ,কিছু হাতের ব্যায়াম করা, উঠ-বস করা ইত্যাদি। এতে করে শরীর ইজি হয়ে যাবে এবং পেশিগুলো ও সচল হয়ে যাবে। ফলে হাঁটার জন্য শরীর প্রস্তুত হয়ে যাবে।

 

৩) হাঁটার সময় জরে হাঁটতে হবে কিন্তু পা ফেলতে হবে ছোট ছোট করে। বয়স্ক ব্যক্তিরা বেশি জোরে হাঁটলে শ্বাস নিতে সমস্যা হতে পারে। এতে করে আপনি অসুস্থ হয়ে যাবেন। তাই খুব সাবধানে হাঁটাচলা করতে হবে ছোট ছোট পা ফেলে।

 

৪) যে জুতো পড়ে আপনি আরাম বোধ করেন সেই জুতো পড়েই হাঁটা জরুরী। এতে হাঁটতে কষ্ট হবে না এমনকি পা ও ব্যথা হবে না। ফলে আরাম করে বেশিক্ষণ হাঁটাহাঁটি করতে পারবেন।

 

৫) ছোট একটা ব্যাগ সাথে রাখুন পানির বোতল নেওয়ার জন্য। এছাড়াও ফোন সাথে রাখুন। বড় ফোন রাখলে অনেক সময় পড়ে বা হারিয়ে যেতে পারে ,তাই চেষ্টা করুণ ছোট ফোন রাখতে সাথে। এতে করে প্রয়োজনে কথা বলতে পারবেন।বা হালকা গান শুনে ও হাঁটাহাঁটি করতে পারবেন।

 

সকালে হাঁটাচলা করলে অনেক সুবিধা হয় । এতে করে কাজ করার এনার্জি ও পাওয়া যায়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ