Skip to content

৫ই জুলাই, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

কালোজিরায় চুল ও ত্বকের যত্ন

ঔষধি গুণসম্পন্ন কালোজিরা সকলেরই পছন্দ। তরকারিতে ব্যবহার করা পাঁচ ফোড়ন মশলার মধ্যেও কালোজিরা থাকে। কালোজিরার ভর্তা স্বাদে অনন্য ও খেতেও মজাদার। পান মশলা হিসেবেও কালোজিরা খাওয়া যায়।

 

কালোজিরা যে শুধু খাওয়ায় যায় তা নয়, ত্বক ও চুলের যত্নেও কালোজিরা ব্যবহার করা হয়। পুষ্টিগুণে ভরপুর কালোজিরা ত্বক ও চুলের যত্নে কিভাবে ব্যবহার করা যায় চলুন তা জেনে নেই।

 

চুলের গোঁড়া শক্ত ও চুল পড়া কমাতে কালোজিরার তেল ব্যবহার করা হয়। এছাড়া চুলের কোষ ও ফলিকলকে শক্তিশালী করে নতুন চুল গজাতেও কালোজিরা তেল ব্যবহার করা হয়।

 

কালোজিরাতে থাকে লিনোলেইক ও লিনোলেনিক নামের এসেন্সিয়াল ফ্যাটি অ্যাসিড যা ত্বককে পরিবেশের প্রখরতা, স্ট্রেস প্রভৃতি থেকে রক্ষা করে এবং ত্বকের তারুণ্য ধরে রেখে ত্বককে সুন্দর করে। অর্থাৎ ত্বকের প্রভা বৃদ্ধি ও গঠন উন্নতিতে কালোজিরা আবশ্যক।

 

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কালোজিরা ও মধুর পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে আধা ঘণ্টা বা এক ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং দেখতেও সুন্দর লাগবে।

 

ব্রণের সমস্যা দূর করতেও কালোজিরা উপকারী। কালোজিরার সাথে আপেল সাইডার ভিনেগার মিশিয়ে পেস্ট তৈরি করে ব্রণ আক্রান্ত স্থানে লাগিয়ে কিছুক্ষণ রাখার পর মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত লাগালে ব্রণ সমস্যা দূর হয়ে যাবে।

 

এভাবেই ত্বকের যত্নে কালোজিরা ব্যবহার করে ত্বককে ভালো রাখা যায় এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ