Skip to content

২রা ডিসেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

দেড়ঘণ্টায় তৈরি ইতিহাস!

মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে বর্তমানে দায়িত্বরত রয়েছেন ভারতীয় বংশোদ্ভূত নারী কমলা হ্যারিস। তবে স্বল্প সময়ের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে ইতিহাস তৈরি করেন তিনি। এর মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম নারী হিসেবে প্রেসিডেন্টের চেয়ারে বসেছেন কমলা হ্যারিস। 

 

কমলা মার্কিন ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট। ৫৫ বছর বয়সী এই রাজনীতিক দেশের প্রধান দুই দলের মধ্যে প্রথম কৃষ্ণাঙ্গ নারী ও প্রথম এশীয় বংশোদ্ভূত হিসেবে মার্কিন ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হয়েছিলেন। 

 

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন জো বাইডেন। ওয়াশিংটনের ওয়াল্টার রিড মেডিকেল সেন্টারে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করতে যান এই প্রেসিডেন্ট।  এবার এই বার্ষিক স্বাস্থ্য পরীক্ষা করতে যান শুক্রবার। চলতি বছরের জানুয়ারিতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাইডেন এই প্রথম স্বাস্থ্য পরীক্ষা করিয়েছেন তিনি। এসময় কোলনোস্কোপি করার জন্য কিছুক্ষণ তিনি অ্যানাসথেসিয়ার প্রভাবে অচেতন থাকেন। এ সময় কমলা হ্যারিস বাইডেনের দায়িত্ব পালন করবেন বলে  জানায় হোয়াইট হাউস। বাইডেনের অনুপস্থিতিতে মার্কিন সশস্ত্র বাহিনী এবং পারমাণবিক অস্ত্র অস্ত্রাগারের দায়িত্বও কমলার কাছে থাকে।  
 
হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এ ধরনের ঘটনা যুক্তরাষ্ট্রে নজিরবিহীন নয়। এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের সময় ঠিক একইভাবে ক্ষমতার হস্তান্তর হয়েছিল। ২০০২ এবং ২০০৭ সালে ঠিক একইভাবে তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশেরও কোলোনোস্কপি হয়েছিল। তখনও ভাইস প্রেসিডেন্ট সাময়িক সময়ের জন্য তার চেয়ার সামলেছিলেন। 

 

যুক্তরাষ্ট্রের ২৫০ বছরের ইতিহাসে প্রথম কোনো কৃষ্ণাঙ্গ নারী ভাইস প্রেসিডেন্ট হয়েছেন কমলা হ্যারিস। এবার স্বল্প সময়ের জন্য হলেও প্রথম নারী প্রেসিডেন্ট হয়েও তিনি ইতিহাস সৃষ্টি করলেন। 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ