Skip to content

৯ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি ফরেন বিজনেস কাউন্সিলে প্রথম নারী প্রধান!

একটা সময় ছিল যখন নারীরা একটা নির্দিষ্ট গণ্ডির বাইরে যেতে পারতো না। কিন্তু সময়ের সাথে সাথে যুগেরও পরিবর্তন হয়। তার প্রমাণস্বরূপ আজ নারীরা নিজেদের গণ্ডির বাইরে বেরিয়ে সকল ক্ষেত্রেই নিজেদের অস্তিত্বের জাগান দিচ্ছেন । সমাজের ধারণা কঠিন কঠিন হিসেব নিকেশ বোধ হয় নারীদের কর্ম নয়। সে ধারণা ভুল প্রমাণ করে নারীরা এগিয়ে যাচ্ছে সমান-তালে। তারই ধারাবাহিকতায় সৌদি-সুইডিশ বিজনেস কাউন্সিলের (এসএসবিসি) বোর্ড এবং নির্বাহী কমিটির চেয়ারপার্সন হিসেবে প্রথমবারের মতো মনোনীত হয়েছেন একজন নারী।  তিনি হলেন সৌদি ব্যবসায়ী নেতা ও সিনিয়র এক্সিকিউটিভ লুবনা ওলিয়ান।

এসএসবিসির ইতিহাসে প্রথম নারী চেয়ারপার্সন হিসেবে লুবনাকে দায়িত্ব দেওয়া হচ্ছে। সৌদি ফরেন বিজনেস কাউন্সিল গঠনের ২০ বছরের মধ্যে লুবনাই প্রথম নারী, যিনি এ দায়িত্ব নিলেন। আগামী চার বছরের জন্য এসএসবিসির চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করবেন লুবনা ওলিয়ান। তার সহকারী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে মুহাম্মদ ব্যাটার্জি এবং সৌদ আল-সুলাইমানকে। 

 

লুবনা সৌদি আরবের বাণিজ্যিক জগতে একজন পরিচিত মুখ। তিনি অনেক সৌদি নারীর জন্য রোল মডেল। অনেক গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে অনেক নারী ব্যবসায় অঙ্গনে পা রেখেছেন লুবনাকে দেখে অনুপ্রাণিত হয়ে। তিনি ২০০৫ সালে টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় ঠাঁই করে নিয়েছিলেন। এছাড়া লুবনার নাম ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকাতেও বেশ কয়েকবার এসেছে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ