Skip to content

২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অফিসের কাজের ফাঁকে যেভাবে ডায়েট করবেন 

অফিসে ব্যস্ত সময় পার করেন অনেকেই। শত ব্যস্ততার মাঝে ভুলে যান নিজের শরীরের দিকে খেয়াল রাখতে। বিশেষ করে যারা হেলথ সচেতন তারা। বিভিন্ন ব্যস্ততার মাঝে সঠিক এবং পুষ্টিকর খাবার খাওয়া হয় না। অনেকেই তাই বেছে নেন আনহেলদি খাবারকে। সেইখানে যুক্ত হয় বিভিন্ন ধরনের ভাজাপোড়া খাবার,অতিরিক্ত তেলে রান্না করা খাবার ইত্যাদি।

যার ফলে আপনি চাইলেও পুষ্টিকর খাবার খেতে পারছেন না। এতে করে শরীরে ফ্যাট জমে যায় এবং বসে বসে কাজ করার ফলে ভুঁড়ি ও বেড়ে যায় পেটের। তাই অফিসের কাজের ফাঁকে নিজের শরীরের ও খেয়াল নিতে হবে। এক্ষেত্রে কিছু নিয়ম মেনে চলতে হবে।

 

 

বাসার খাবার অফিসে খান

অফিসের কাজের ফাঁকে যেভাবে ডায়েট করবেন 
বাহিরের খাবার খাওয়া বাদ দিতে হবে এবং ঘরে বানানো খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। এতে যেমন ভালো এবং পুষ্টিকর খাবার খাওয়া হবে তেমন খরচ ও কম হবে। ফলে ভুঁড়ি বাড়ার ভয় থাকবে না, শরীর ও ভালো থাকবে।

 

অফিসের পর হাঁটুন

অফিসের কাজের ফাঁকে যেভাবে ডায়েট করবেন 

অফিসের ফাঁকে ফাঁকে একটু হাঁটাহাঁটি করে নিতে পারেন। এতে করে ক্লান্তি ভাব যেমন থাকবে না তেমন শরীর ও ভালো থাকবে। অফিসে আসার ক্ষেত্রে চাইলে পায়ে হেটে ও অফিসে আসতে পারেন যদি কাছের পথ হয়।এতে করে বাড়তি ক্যালরি ঝরে যাবে।সম্ভব না হলে অফিসের পর সময় নিয়ে ঘণ্টা খানিক হাঁটাহাঁটি করতে পারেন। 

 

নিয়মিত পানি পান করুন

অফিসের কাজের ফাঁকে যেভাবে ডায়েট করবেন 

সুস্থ থাকার একমাত্র পথ হল নিয়মিত পানি পান করা। তাই চেষ্টা করুণ প্রতিদিন ৮-১০ গ্লাস পানি পান করার। তাই নিয়মিত অফিসের ডেস্কেই রাখুন পানির বোতল। এতে করে পানি পান করা হবে এবং মেদ হওয়ার প্রবণতা ও কমে যাবে।

 

বাদাম রাখুন সঙ্গে

অফিসের কাজের ফাঁকে যেভাবে ডায়েট করবেন 

কাজের ফাঁকে খেতে পারেন এক মুঠ বাদাম। এটি বাড়তি ক্ষুধা দূর করতে সহায়তা করে এবং হেলথ এর জন্য ভালো কাজ করে। কেননা এতে আছে প্রচুর পরিমাণের প্রোটিন। যা কিনা আপনাকে সব সময় ফিট রাখতে সাহায্য করবে। 

 

ফল খান নিয়মিত

অফিসের কাজের ফাঁকে যেভাবে ডায়েট করবেন 
স্বাস্থ্য যদি ভালো রাখতে চান তাহলে খেতে হবে বিভিন্ন রকমের ফলফলালি। তাই প্রতিদিন অফিসে নিয়ে রাখুন ফল।কাজের ফাঁকে ফাঁকে খেয়ে নিতে পারবেন। তাই সুস্বাস্থ্য পেতে চাইলে জাঙ্ক ফুড ও কোল্ড ড্রিংক বাদ দিতে হবে খাবারের তালিকা থেকে। 

 

অফিসের কাজে নিজেকে এতো বেশি বিজি না রেখে নিজেকে নিয়েও একটু ভাবুন। আর নিয়মিত খাবারের তালিকায় রাখুন স্বাস্থ্যকর খাবার। এতে করে ভালো থাকবে শরীর ।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ