Skip to content

২০শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বদহজমে কি করবেন? 

কোরবানির ঈদ তো চলেই এলো। আর কোরবানির ঈদ মানেই মাংসের রমরমা সব রেসিপি। সেটা যে শুধু ঈদের দিন তাও তো নয়৷ ঈদের বেশ কদিন ধরেই চলবে নিশ্চয়ই মাংসের সব মজার মজার রান্না। আর কব্জি ডুবিয়ে পেট পূজাও হবে। সে হোক, তাতে সমস্যার কিছু নেই। কিন্তু সমস্যা হচ্ছে এই এত এত তেল মসলার ভারী ভারী খাবার থেকে না বদহজম হয়ে যায়। বলা যায় না একদম। হতেই পারে। তবে কি মাংস খাওয়া বাদ দিয়ে দেবেন। তা কি করে হয়। মাংস খাবেন কিন্তু পরিমিত। এরপরেও যদি বদহজম হয়ে যায় তবে চিন্তা কিসের চট করেই কিছু টিপস খাঁটিয়ে বদহজম থেকে মুক্তি পেয়ে যান। 

 

এই যেমন ধরুন, এ্যাপল সিডার ভিনেগার। হজম প্রক্রিয়া সচল রাখতে এটি বেশ কার্যকর। অ্যাসিডিক উপাদান থাকলেও বদহজমে এই ভিনিগার বেশ উপকারী। এক কাপ পানিতে এক টেবিল-চামচ ভিনিগার ও এক টেবিল-চামচ মধু মিশিয়ে মিশ্রণটি পান করলে চটজলদি উপকার পাওয়া যাবে।

 

তারপরে আসুন মৌরি দানা। এটিও তেল মসলাদার খাবারের থেকে হওয়া বদহজমে দারুণ কাজ করে। সেজন্য মৌরি দানা শুকিয়ে ভেঁজে গুঁড়ো করে নিন। এরমধ্যে থাকা প্রাকৃতিক তেল পেটের সমস্যা দূর করতে বেশ উপকারী। এক চা চামচ মৌরি দানা গুঁড়ো পানিতে মিশিয়ে খেয়ে নিন। গরম পানিতে দুই চা-চামচ মৌরি দানা ফুটিয়ে চায়ের মতো করেও পান করা যেতে পারে। 

 

বিভিন্ন ভেষজ উপাদান দিয়ে বানানো চা শরীরের জন্য বেশ উপকারী। ভারী খাবার খাওয়ার পর এক কাপ ভেষজ চা খেয়ে নিন। 

 

পেটে অ্যাসিডিটির কারণে বদহজমের সমস্যা হলে বেইকিং সোডা এই অ্যাসিডিটি কমাতে সাহায্য করে। এক্ষেত্রে আধা গ্লাস পানিতে দেড় চামচ বেইকিং সোডা মিশিয়ে পান করুন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ