Skip to content

২২শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ক্লান্তি কাটাতে মুখোশ! 

বাংলা করলে তাই দাঁড়ায়। কাজে দেবে ঘরোয়া সকল উপকরণই! চারপাশের পরিস্থিতির কারণে প্রতিদিনের মানসিক চাপ, কাজের চাপ বেড়েছে। সঙ্গে কম ঘুম, অস্বাস্থ্যকর খাওয়া, ঠিকমতো পানি না খাওয়া— এসব তো রয়েছেই। এর ফলে শরীরের ক্ষতি যেমন হয়, ছাপ পড়ে ত্বকেও। নির্জীব, ক্লান্ত দেখায় ত্বক। কিছু ঘরোয়া ফেস মাস্ক ব্যবহার করলে এই ক্লান্তি অনেকটাই কাটবে। তবে ত্বকের ঔজ্জ্বল্য পুরোপুরি ফিরে পেতে চাইলে ঠিকমতো খাওয়া-ঘুম আর পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া অত্যাবশ্যকীয়।

 

 

টক দই- মধু ফেস মাস্ক: দু’টেবিল-চামচ টক দই, এক চা-চামচ মধু, এক চা-চামচ লেবুর রস, একটা ডিমের সাদা অংশ আর এক চা-চামচ কর্নফ্লাওয়ার একসঙ্গে ভাল করে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের আর্দ্রতা বাড়বে, ত্বক উজ্জ্বল হবে।

 

কলা-মধু ফেস মাস্ক: একটা পাকা কলা চটকে নিন। তার সঙ্গে মেশান দু’টেবিল চামচ মধু, দু’টেবিল চামচ গ্লিসারিন আর একটা ডিমের সাদা অংশ। প্রথমে সামান্য মাস্ক মুখে লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। তারপর বাকি মাস্ক লাগিয়ে নিন মুখে-গলায়। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ক্লান্ত ত্বককে সতেজ করতে এই মাস্ক দারুণ কাজে দেয়। সপ্তাহে তিনদিন ব্যবহার করলে খুব ভাল ফল পাবেন।

 

শসা-ওটমিল ফেস মাস্ক: একটা শসা থেঁতো করে নিন। আধ কাপ টক দই এবং আধ কাপ ওটমিলের সঙ্গে মিশিয়ে মুখে-গলায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য এই মাস্ক বিশেষভাবে উপকারী।

 

আমন্ড ফেস মাস্ক: একমুঠো আমন্ড সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে বেটে নিন। এর সঙ্গে আধ কাপ বেসন আর কয়েক চামচ দুধ মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে নিন। রোদে পুড়ে ত্বকে যে কালচে ভাব আসে, তা কাটিয়ে ত্বকের জেল্লা বাড়িয়ে দেবে এই মাস্ক।

 

পুদিনা ফেস মাস্ক: মুলতানি মাটি, থেঁতো করা শসা, পুদিনা পাতা আর গোলাপজল মিশিয়ে মাস্ক বানিয়ে নিন। মুখে লাগিয়ে চোখ বন্ধ করে রিল্যাক্স করুন। আধ শুকনো হলে ঈষদুষ্ণ পানিতে তোয়ালে ভিজিয়ে মুছে নিন। ত্বকের নিস্তেজ ভাব কাটাতে সাহায্য করে এই মাস্ক।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ