Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

এভারেস্ট জয় করলো ‘করোনা’

করোনার ভয়াবহ থাবা থেকে রক্ষা পায়নি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্টেন এভারেস্ট।  এভারেস্ট পর্বতারোহণ কালে করোনা আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন নরওয়ের পর্বতারোহী এরলেন্ড নেস। গত ১৫ ই এপ্রিল তাকে সেখান থেকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়। 

 

 

পর্বতারোহণের সময় হঠাৎ অসুস্থ পড়লে ছয়দিন তাকে এভারেস্টেই অবস্থান করতে হয়েছে।  ছয়দিন পর হেলিকপ্টারের সাহায্যে তাকে উদ্ধার করে নেপালের রাজধানী কাঠমুন্ডুতে আনা হয়। তারপর সেখানকার দুটি হাসপাতালে মোট তিনবার পরীক্ষা করলে তিনাবরই  তার করোনা পজিটিভ আসে। এমনকি তার শেরপা সহযোগীর ও করোনা পজিটিভ আসে। গত আট দিন ধরে হাসপাতালে আইসোলেশনে থেকে চিকিৎসা নিয়ে এখন নেস করোনা মুক্ত বলে জানান। 

 

 

এ বিষয়ে নেস সংবাদ মাধ্যমকে জানায়, এভারেস্টে কেউই তেমন সতর্কতা মানেন না। মাস্কও পরেন না অনেকেই।  কিন্তু তিনি সর্বদাই সকল স্বাস্থ্যবিধি মেনেও করোনা আক্রান্ত হয়ে যান। 

 

 

এদিকে করোনা মহামারীর কারণে গত একবছর এভারেস্ট আরোহণ বন্ধ থাকার পর সম্প্রতি এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। কেননা নেপালের জাতীয় আয়ের একটি বিরাট অংশ আসে পর্যটন ও পর্বতারোহণের মাধ্যমে।  শুধু এভারেস্ট আরোহণ থেকেই প্রতিবছর প্রায় ৪০ লাখ ডলার আয় করে দেশটি। 

 

 

কিন্তু সংকট এখন এই পর্বতশৃঙ্গটিও আর করোনামুক্ত নেই। এভারেস্ট অব্দি পৌঁছে গেছে করোনার থাবা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ