Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নারীর পদচারণা সর্বত্র

দেশের সব ক্ষেত্রে  নিজ নিজ যোগ্যতায় এগিয়ে যাচ্ছেন নারীরা। এমন কোনো ক্ষেত্র নেই যেখানে নারীর বিচরণ নেই। দেশের প্রায় প্রতিটি সেক্টরেই রয়েছে নারীদের অবদান।কাজের মাধ্যমে নিজেরা আর্থিকভাবে স্বাবলম্বী হওয়ার পাশাপাশি পরিবারের প্রতিও দায়িত্ব পালন করছেন তারা।

 

একটা সময় ছিল যখন নারী মানেই ভাবা হতো তারা বাড়িতে রান্নার কাজ করবেন ও সন্তানদের দেখভাল করবেন, ঘর সামলাবেন। তারা ঘরের বাইরে বের হতে পারবেন না, থাকতে হবে চার দেওয়ালে বন্দি। কিন্তু সেই অবস্থা থেকে অনেকটাই বেরিয়ে এসে নারীরা বিভিন্ন ক্ষেত্রে সাফল্য পেয়েছেন। বহিশত্রুর আক্রমণ থেকে দেশকে রক্ষায় সীমান্তে অস্ত্র হাতে পাহারার পাশাপাশি, বন্দর দিয়ে আমদানি রফতানির পণ্য রেজিস্ট্রারে লিপিবদ্ধ, দুদেশের মাঝে যাতায়াতকারী পাসপোর্ট যাত্রীদের তথ্য ও ব্যাগেজ তল্লাশি, আইনশৃঙ্খলা রক্ষা, নারী চোরাকারবারী ও নারী অপরাধী আটকসহ প্রশাসনিক বিভিন্ন দফতরে তারা রেখেছেন দক্ষতার স্বাক্ষর।

 

দেশের প্রায় প্রতিটি জেলাতেই সরকারি-বেসরকারি সকল উচ্চপদে রয়েছে নারীরা। এমনই একটি জেলা হিলি। হিলিতে একইসঙ্গে উপজেলা প্রশাসনের বিভিন্ন দফতরে রয়েছে নারীতের সরব পদচারণা। সীমান্ত পাহারা থেকে শুরু করে আইনশৃঙ্খলা রক্ষার মতো ঝুঁকিপূর্ণ পেশায় পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে দায়িত্ব পালন করছেন নারীরা।

 

হাকিমপুর উপজেলায় কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ অফিসার, আনসার ভিডিপি কর্মকর্তা, মহিলা বিষয়ক কর্মকর্তা, সহকারী প্রোগামারের দায়িত্বে রয়েছেন নারীরা। এছাড়া সীমান্তে বিজিবির ছয় জন, থানায় একজন এএসআইসহ ছয় নারী সদস্য দায়িত্ব পালন করছেন।

তারা এই পেশায় নিযুক্ত হওয়ার মধ্য দিয়ে নিজেরা যেমন দেশের জন্য কিছু করছেন, পাশাপাশি আমাদের পরিবারকেও আর্থিকভাবে সহায়তাও করছেন।

 

হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা ও কৃষি সম্প্রসারণ অফিসার আরজেনা বেগম বলেন, আমরা নারী কর্মকর্তা, আমার পাশেই হয়তো আমার অধিনস্থ কোনও পুরুষ কর্মকর্তা রয়েছেন তাকে স্যার বলে সম্বোধন করা হচ্ছে, অথচ আমাকে সম্বোধন করা হচ্ছে আপা বলে। একইসঙ্গে আমাদের অনেক সময় অবহেলা করা হচ্ছে একজন নারী হিসেবে। এটি অনেক সময় খারাপ লাগে, এটা আমাদের কাজের স্প্রিহা অনেকটা কমিয়ে দেয়। সবাইকে সম্বোধন করা উচিত তার পজিশন বা তার চেয়ারটাকে, কোনও মেয়ে বা ছেলে ভেদাভেদ করে নয়। আমরা প্রায়ই এ ধরনের ঘটনার সম্মুখিন হই। একজন ছেলে যে দায়িত্ব পালন করছেন আমরাও নারী হিসেবে তাই করার চেষ্টা করি। এখানে নারী পুরুষ আলাদাভাবে দেখার কোন উপায় নেই।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ