Skip to content

১২ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুই মাছের চপ


উপকরণ

৬ টি আলু, ৪/৫ রুই মাছের টুকরো (যেকোনো মাছ হলেও হয়), ২ চা চামচ চিলি ফ্লেক্স, ১ টেবিল চামচ পেয়াজ বেরেস্তা, ১ চা চামচ ভাজা জিরার গুড়া, ১ চা চামচ ভাজা ধনেগুড়া, ১/২ চা চামচ গোলমরিচ গুড়া, স্বাদমতো লবণ, ১/২ চা চামচ হলুদগুড়া, ১/২ চা চামচ মরিচগুড়া, ১ টেবিল চামচ পরিমাণ ধনেপাতা কুচি, ১ চা চামচ কাচামরিচ কুচি, ২ টি -ডিম, ১ টেবিল চামচ ময়দা, প্রয়োজন মতো ব্রেড ক্রাম, প্রয়োজন মতো তেল ভাজার জন্য।

প্রণালি
প্রথমে মাছের টুকরোগুলো সামান্য পরিমাণ হলুদগুঁড়া,মরিচগুঁড়া ও স্বাদমতো লবণ দিয়ে মেখে ভেজে নিন।এরপর মাছের কাটা বেছে নিয়ে রেখে দিন।

এখন আলু সিদ্ধ করে নিন, সিদ্ধ হয়ে এলে পানি ঝড়িয়ে ছিলকাগুলো ছাড়িয়ে নিন। তারপর একটি বড় পাত্রে আলু ভালো করে চটকে নিয়ে এর মধ্যে বাছা মাছ, ধনেগুঁড়া, জিরারগুঁড়া, পেয়াজ বেরেস্তা, স্বাদমতো লবণ, কাচামরিচ কুচি, ধনেপাতা কুচি ও গোলমরিচ গুঁড়া দিয়ে মাখিয়ে নিন।

এরপর এই মাখানো আলু ও মাছ পছন্দমতো চপের আকারে সেপ দিয়ে কিছুক্ষণ রেখে দিন। এর মাঝে একটি বাটিতে ২টি ডিম ফাটিয়ে একটু লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে ফেটে নিন। এরপর চপগুলো প্রথমে ময়দায় গড়িয়ে, তারপর ডিমে চুবিয়ে নিন। এরপর ব্রেডক্রামে গড়িয়ে নিন এভাবে সবগুলো চপ তৈরি করে নিন। এরপর ফ্রাইপ্যানে তেল দিয়ে সবগুলো চপ বাদামি করে ভেজে তুলে নিন। ব্যাস এরপর গরম গরম পরিবেশন করুন ভীষণ মজার রুই মাছের চপ।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ