Skip to content

৮ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনের উপদেষ্টা ভারতীয় বংশোদ্ভূত নারী: যেখানে প্রত্যাশা বাড়ে

৭টি মহাদেশের মধ্যে এশিয়া মহাদেশেই নারীদের অগ্রগতি তুলনামূলক কম। কিন্তু নিজের দক্ষতায় নারীরাও এখন উন্নয়নে শামিল। দক্ষতার সঙ্গে পাঞ্জা লড়ে নারীরা হয়ে ওঠেন সর্বজয়া। এবার নারী উন্নয়নের বা অগ্রগতির তালিকায় তৈরি হলো আরেকটি শিরোপা। অভ্যন্তরীণ নীতি উপদেষ্টা হিসেবে ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নারী নিরা ট্যান্ডনকে বেছে নিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নিরা ট্যান্ডন প্রথম কোনো এশীয়-আমেরিকান, যিনি হোয়াইট হাউসের অভ্যন্তরীণ নীতিবিষয়ক কাউন্সিলের নেতৃত্ব দেবেন।

নিরা ট্যান্ডনের এই অর্জন নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। আমাদের এশিয়া মহাদেশে সাধারণত নারীদের বেশিরভাগ সময় হেয় প্রতিপন্ন করা হয়। যার শুরুটা হয় পরিবার থেকেই। নারীরা তাদের স্বপ্ন পূরণে অধিকাংশ সময়ই পরিবারকে পাশে পায় না। প্রায় সব পরিবারেই হর্তাকর্তা থাকেন পুরুষ। যার কথাই শেষ কথা। নারীরা তার অযৌক্তিক সিদ্ধান্তও মেনে নিতে বাধ্য হয়। কেউ কেউ হয়তো নিজের জেদ আর স্বপ্ন পূরণের তাড়নায় এগিয়ে যায়। তবে অধিকাংশ নারীর জীবন আটকে যায় সংসার আর রান্নাঘরের হাড়ি-পাতিলের ঠোকাঠুকিতে।

যুগে আধুনিকতার ছোঁয়া লাগলেও আধুনিক হয়নি পুরুষতান্ত্রিক এই সমাজের মনোভাব। নারীর বন্দিদশায় যেন পুরুষদের মুক্তি। নারীদের অগ্রগতিতে পুরুষের ভয়। তাইতো নারীকে দমিয়ে রাখতেই তাদের সব প্রচেষ্টা। কিন্তু পুরুষতান্ত্রিক সমাজের চিন্তাভাবনাকে পাত্তা না দিয়ে নিরা ট্যান্ডন অর্জন করেছেন যোগ্য সম্মান। তার এই অর্জন নারীদের জন্য অনুপ্রেরণার।

প্রতিটি নারীর চায় তার যথাযোগ্য সম্মান। পরিবার, সমাজ ও ধর্মীয় গোঁড়ামির জন্য অনেক নারী এগোতে পারে না। পূরণ করতে পারে না নিজের স্বপ্ন। আর এই নারীদের জন্য দরকার একটু অনুপ্রেরণা। ভারতীয় বংশোদ্ভূত আমেরিকান নারী নিরা ট্যান্ডন তাই হতে পারেন নারীদের অনুপ্রেরণা।

নারীদের এগিয়ে যেতে হবে নিজ যোগ্যতায়। মুক্ত করতে হবে পুরুষতান্ত্রিক মনোভাবের এই সমাজ থেকে। নারীকে অর্জন করতে হবে তার যোগ্য সম্মান। হেঁশেলের বন্দিত্ব থেকে মুক্ত হয়ে ছুঁতে হবে আকাশ। তবেই সম্ভব হবে নারীর শতভাগ অগ্রগতি।

আমাদের দেশে নারীদের মূল্যায়ন হয় না বললেই চলে। একজন নারী তার দক্ষতায় সাফল্যের শিখরে পৌঁছালেও সমাজ তাকে নিয়ে কটাক্ষ করে। শুধু একজন নারী বলেই সমাজের বিকৃত মস্তিষ্কের মানুষ তাকে নিয়ে রসালো আলোচনায় মেতে ওঠে। বাংলাদেশী নারীদের দক্ষতা অর্জন ও তার স্বীকৃতির জন্য সমাজ ও সরকারের পদক্ষেপ নিতে হবে। নারীদের শিক্ষা নিশ্চিত করতে হবে। কর্মক্ষেত্র নারীদের অনুকূলে রাখতে হবে। রাস্তাঘাট ও গণপরিবহনে নারীর সুরক্ষা নিশ্চিত করতে হবে। সমাজের নানা কুসংস্কার ও ধর্মীয় গোঁড়ামি থেকে সমাজকে বের হয়ে আসতে হবে। সর্বোপরি, নারীকে একজন মানুষ হিসেবে গণ্য করতে হবে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ