Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বিতীয় নারী ডেপুটি গভর্নর হচ্ছেন নুরুন নাহার

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নুরুন নাহারকে চুক্তিতে ব্যাংকের ডেপুটি গভর্নরের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ফলে দেশের দ্বিতীয় নারী ডেপুটি গভর্নর হিসেবে নিয়োগ পাচ্ছেন তিনি। ১ জুলাই থেকে তিনি দায়িত্ব পালন করবেন।

স্বেচ্ছায় অবসরগ্রহণ ও অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিলের শর্তে নুরুন নাহারকে ওই পদে চুক্তিভিত্তিক নিয়োগ দিতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রস্তাবে রোববার (৯ এপ্রিল) চূড়ান্ত অনুমোদন নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, চুক্তি অনুযায়ী, ২০২৩ সালের ৩০ জুন ডেপুটি গভর্নর আহমেদ জামালের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। আর তারই স্থলাভিষিক্ত হবেন নুরুন নাহার।

এর আগে, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর (ডিজি) নিয়োগের জন্য ২০১৯ সালের ডিসেম্বরে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদকে প্রধান করে একটি বাছাই (সার্চ) কমিটি গঠন করে সরকার। কমিটি যোগ্য প্রার্থী বাছাই করে নিয়োগের জন্য সরকারের কাছে সুপারিশ করে। সেই সুপারিশের ভিত্তিতে নুরুন নাহারকে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ০১ জুলাই থেকে ডেপুটি গভর্নরের দায়িত্ব পালন করবেন তিনি। সেই হিসাবে ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত অর্থাৎ তিন বছর তিনি ডেপুটি গভর্নরের দায়িত্বে থাকবেন। তার নিয়োগের অন্যান্য শর্ত অনুমোদিত চুক্তিপত্র দিয়ে নির্ধারিত হবে।

তিনি ১৯৬৫ সালে কিশোরগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি.এস.সি এবং ২০০১ সালে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ থেকে এম.বি.এ ডিগ্রি অর্জন করেন। ১৯৮৯ সালে সহকারী পরিচালক পদে বাংলাদেশ ব্যাংকের চাকরিতে যোগ দেন তিনি। দীর্ঘ কর্মজীবনে তিনি বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন বিভাগে কাজ করেছেন। তিনি ২০১৯ সাল থেকে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক পদে দায়িত্ব পালন করছেন। এই পদে থাকা অবস্থায় তিনি ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ক্রেডিট গ্যারান্টি ডিপার্টমেন্ট এবং নিরাপত্তা ব্যবস্থাপনা বিভাগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

অনন্যা/এআই

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ