Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের প্রথম নারী রাষ্ট্রপতি

নারীরা আজ আর পিছিয়ে নেই, প্রতিটি পেশায় নিজেদের দক্ষতার প্রমাণ দিয়ে যাচ্ছে। রাজনীতিতেও নারীরা নিজেদের এগিয়ে নিয়ে যাচ্ছে। বিশ্বের অনেক দেশের পরিচালনার দায়িত্বে নারীরা রয়েছেন। এমনই একজন নারী হলেন প্রতিভা দেবীসিংহ পাটিল। তিনি ভারতের প্রথম নির্বাচিত মহিলা রাষ্ট্রপতি।

ভারতের স্বাধীনতার পর ১২তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছিলেন প্রতিভা দেবীসিংহ পাটিল। তিনি ভারতের রাজস্থান প্রদেশের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন।

১৯৩৪ সালের ১৯ ডিসেম্বর ভারতের মহারাষ্ট্রের ছোট শহর জালগাঁওয়ে জন্মগ্রহণ করেন প্রতিভা পাটিল। তিনি জলগাঁও ও মুম্বাইয়ে লেখাপড়া করেন। কলা ও আইন শাস্ত্রের ওপর স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর তিনি জলগাঁওয়ে একজন আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৬৫ সালে তিনি রাজস্থানি বংশোদ্ভূত তরুণ দেবীসিংহ রনসিংহ শেখাওয়াতকে বিয়ে করেন। তাদের এক ছেলে ও মেয়ে রয়েছে।

প্রতিভা দেবীসিংহ পাটিল ১৯ জুলাই, ২০০৭ তারিখে ভারতীয় রাষ্ট্রপতি নির্বাচন, ২০০৭ সালে নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী ভৈরোঁ সিং শেখাওয়াত চেয়ে তিন লাখেরও বেশি ভোট পেয়ে জয় লাভ করেন। ২০০৭ সালের ২৫ জুলাই তিনি ভারতের প্রথম নারী রাষ্ট্রপতি হিসেবে শপথ গ্রহণ করেন। ভারতের সংবিধানে প্রধানমন্ত্রীর হাতে থাকে নির্বাহী ক্ষমতা কিন্তু রাজ্য এবং কেন্দ্রীয় সরকার গঠনে রাষ্ট্রপতির ব্যাপক ক্ষমতা আছে। ফলে এটি শুধুমাত্র আনুষ্ঠানিক পদ নয়। এছাড়া আরও বেশ কিছু ক্ষমতা হাতে থাকার কারণে দেশীয় উন্নয়নে ভূমিকা রাখার যথেষ্ট সুযোগও ছিল তার।

যখন নারীর রাজনীতিতে প্রবেশ করা নিয়ে ছিল সংশয় তখন প্রতিভা দেবীসিংহ পাটিল রাজনীতির সঙ্গে জড়িত হন। সেইসময় তার পরিবারে তিনিই একমাত্র যিনি রাজনীতিতে যুক্ত হয়েছিলেন এবং সামাজিক কাজ করতে গিয়েই তিনি কংগ্রেসের রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৬২ সালে তিনি প্রথম মহারাষ্ট্র বিধানসভার সদস্য নির্বাচিত হন। ১৯৭২ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত তিনি রাজস্থান মন্ত্রীসভার সদস্য ছিলেন। ১৯৭৯ সালে কংগ্রেস বিধানসভার নির্বাচনে হেরে গেলে তিনি বিরোধী দলীয় নেত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৮২ সালে আবার রাজ্য মন্ত্রীসভার সদস্য হন। ১৯৮৫ সালে উচ্চ রাজ্যসভার সদস্য ও ১৯৯১ সালে সাধারণ নির্বাচনে লোকসভার সদস্য নির্বাচিত হন।

রাজনীতির পাশাপাশি সামাজিক কাজেও অবদান রেখেছেন প্রতিভা দেবীসিংহ পাটিল। তিনি নয়া দিল্লী ও মুম্বাইয়ে কর্মজীবী মহিলাদের জন্য হোস্টেল তৈরি করেছেন। নিজ জন্মস্থান জলগাঁওয়ে তিনি একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপন করেছেন। এছাড়া সেখানে একটি চিনিকল ও মহিলাদের জন্য একটি সমবায় ব্যাংকও স্থাপন করেছেন।

নারীরা যে রাজনীতিতেও নিজেদের অবস্থান তৈরি করেছে ও ধরে রেখেছে তার উৎকৃষ্ট উদাহরণ হলেন প্রতিভা দেবীসিংহ পাটিল। ভারতের প্রথম মহিলা রাষ্ট্রপতি হিসেবে তিনি দেশের উন্নয়নে ও নারীদের উন্নয়নে কাজ করেন।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ