Skip to content

৭ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবসে শিক্ষার্থীদের ভাবনা

আজ ২০ অক্টোবর। আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী। রাজধানী ঢাকার সদরঘাট এলাকার কোতোয়ালি থানার চিত্তরঞ্জন এভিনিউতে অবস্থিত একটি স্বায়ত্তশাসিত শিক্ষাপ্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

২০০৫ সালের ১১ সেপ্টেম্বর ৮ম জাতীয় সংসদের ১৮ তম অধিবেশনে ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন–২০০৫’ সংসদে উত্থাপিত হয়। ওই বছরেরই ২০ অক্টোবর সরকার প্রজ্ঞাপন জারি করে জগন্নাথ কলেজকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই ২০ অক্টোবরকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এই বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মন্তব্য।

স্বপ্নসারথী জগন্নাথ বিশ্ববিদ্যালয়
দেখতে দেখতে ১৭ বছরে পদার্পণ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। মাত্র ৭.৫ একরের এই ক্যাম্পাসটি বহুবার অবহেলা ও অন্যায়ের শিকার হওয়ার পরও থেমে যায়নি। দেশের একমাত্র বিশ্ববিদ্যালয় যার কোনো হল নেই বলে যে কটূক্তি বর্ষণ করা হতো তাও এখন থেমে গেছে।

বিশ্ববিদ্যালয়ের নতুন ক্যাম্পাস ও হলকে কেন্দ্র করে শিক্ষার্থীরা নতুন উদ্যোগে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে। ঐতিহ্যের দীর্ঘ পথ পাড়ি দিয়ে জগন্নাথ আজ হাজারো স্বপ্নসারথীর সোপান হয়ে দাঁড়িয়ে আছে। এগিয়ে যাক জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

পারমিতা ঘোষ, বিবিএ ফ্যাকাল্টি

আমি গর্বিত আমি জবিয়ান
জগন্নাথ বিশ্ববিদ্যালয় আমার প্রাণের স্পন্দন। এই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়ে নিজেকে ভাগ্যবান বলে মনে করি। এখন শিক্ষা জীবনের অন্যতম সুন্দর সময় কাটাচ্ছি এই বিশ্ববিদ্যালয়ে। সেজন্য বিশ্ববিদ্যালয় দিবস আমাদের কাছে আনন্দের ও গৌরবের দিন। শুভ জন্মদিন প্রাণপ্রিয় প্রতিষ্ঠান। একদিন সমগ্র বিশ্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রতিনিধিত্ব করবে এমনটাই প্রত্যাশা।

আশরাফুল আলম
শিক্ষার্থী সমাজবিজ্ঞান বিভাগ

স্বপ্নের ঠিকানা জবি
জগন্নাথের ১৭ তম জন্মদিন বিশ্ববিদ্যালয় পড়ুয়া সব শিক্ষার্থীদের এক আনন্দ ও প্রত্যাশাময় দিন। আগামী বছরগুলোতে জগন্নাথের রয়েছে নতুন সব পরিকল্পনা। সেজন্য বিশ্ববিদ্যালয়ে রয়েছে এক ধরনের উৎসাহ। এই উৎসদবের সঙ্গে যোগ হয়েছে নান্দনিকতা ও সাংস্কৃতিক বৈচিত্র্যের এই বিশেষ দিনটি। প্রতিযোগীতামূলক বিশ্বে এভাবেই উৎসাহ তৈরির মাধ্যমে এগিয়ে চলুক জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

পৃথী সুমাইয়া, ম্যানেজম্যান্ট বিভাগ

উন্নত বিশ্বের রোল মডেল হোক জগন্নাথ বিশ্ববিদ্যালয়
বিগত ১৭ বছরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাপ্তির খাতা ভারি রয়েছে। স্বমহিমায় উজ্জীবিত এই প্রতিষ্ঠান। শিক্ষক ও শিক্ষার্থীদের একের পর এক সাফল্যে সারা বিশ্বেই বিশ্ববিদ্যালয়ের নাম ছড়িয়ে পড়ছে। সকল প্রতিযোগীতামূলক পরীক্ষাতে জবি শিক্ষার্থীরা সফলতার সাক্ষর রেখে চলেছেন। সেই সঙ্গে ইতিহাসের সাক্ষি হয়ে আছে এই বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের অংশ হতে পেরে আমি গর্বিত। সমগ্র বিশ্বের রোল মডেল হয়ে উঠুক এই বিশ্ববিদ্যালয়। সেই কামনাই করি।

মরিয়ম আকতার
পদার্থবিজ্ঞান বিভাগ

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ