Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের বর্তমান বিদ্যুৎ সংকট এবং দুচার কথা

বাংলাদেশে বিদ্যুৎ সংকট প্রবল হয়ে উঠেছে। কোথাও কোথাও নাকি আট দশ ঘণ্টা বিদ্যুৎ থাকছে না l স্কুল কলেজ সপ্তাহে দুদিন বন্ধ। হাসপাতালেও বিদ্যুৎ থাকছে না। সদ্য জনপ্রিয় হওয়া একটা গানকে অন্যরকম করে কেউ কেউ ফেসবুকে লিখছে, বিদ্যুৎবিহীন শহরে কোথায় খুঁজবো আমি তোমাকে

একবার কোনো একজন রাষ্ট্রপ্রধান নাকি জনগণকে ভাতের বদলে আলু খাওয়ার পরামর্শ দিয়েছিলেন। সে বছর ধানের ফলন কম হয়েছে, আলুর চাষ বেশী হয়েছে। এখন মানুষের জীবন যাপন এত দ্রুত গতিতে ছুটছে, এত বিলাসবহুল আরামদায়ক হয়ে উঠেছে, বাড়িতে এ.সির বদলে কাউকে যদি তালপাতার পাখার বাতাস খেতে বলা হয়, সে কি শুনবে! যদিও আমরা জানি শরীরের নাম মহাশয়। সংকটে সংযম এবং সইয়ে নেওয়ার পাঠও শিখতে হয়। প্রয়োজন সাশ্রয় শিক্ষাও।

তবে হাসপাতাল বিদ্যুৎহীন করা কখনোই ঠিক নয়। মানুষের শুশ্রূষা, জীবন মরণ সমস্যা lআই সি ইয়ু তে মানুষ সেদ্ধ হয়ে যাবে। হাসপাতালে কিংবা বাড়িতে অসুস্থ মানুষের জন্য একটু ঠাণ্ডা ঘর সবসময় প্রয়োজন।

সাংবাদিক বন্ধু আফ্রিদা লিখেছে দেখলাম, শহরের বিল বোর্ড গুলোর কথা। নগর সুন্দর রাখতে এখন যেকোনো বড় শহর রাতে বিদ্যুতের আলোতে সেজে ওঠে। পাল্লা দিয়ে বিজ্ঞাপন সংস্থার বিলবোর্ড, শপিং মলের ঝকমারি আলো। সাশ্রয় এখানে প্রয়োজন। এদের নিয়ন্ত্রণ করা উচিৎ।

কিন্তু ব্যাটারি চালিত রিক্সা নিয়ন্ত্রণ করতে গেলে গরিব মানুষের রুজিতে টান পড়বে।

এই মুহূর্তে অপ্রচলিত শক্তির ব্যবহারে বিদ্যুৎ তৈরির প্রকল্প গুলোর ওপরে প্রাধান্য দেওয়া দরকার। সৌরশক্তি এবং অন্যান্য বিকল্প শক্তির ব্যবহার এবং প্রচলন গ্রামেগঞ্জে স্কুল কলেজে বিদ্যুৎ ঘাটতি মেটাতে অনেকটা সক্ষম হবে বলে আমার মনে হয়। ছোট ছোট বাড়িতে আলো পাখা সহজে চালু থাকতে পারে ব্যক্তিগত উদ্যোগেও সোলার মেশিন বসিয়ে।

এরসঙ্গে প্রচলিত শক্তি প্রকল্পের বিদ্যুৎতো রইলো। সুখে দুখে আপদে বিপদে ভারত বাংলাদেশ বিনিময়,আদান প্রদানের বিষয়গুলো সহজ হওয়া দরকার। জানি রাষ্ট্রীয় ব্যবস্থাপনা,কবির হৃদয় বোঝে না। তাসত্ত্বেও ভাবি, যদি ফারাক্কা থেকে বিদ্যুৎ যোগান দিয়ে একটু সাহায্য করা যেত বাংলাদেশকে। আবার বাংলাদেশে ঘরে ঘরে পাইপ লাইনে গ্যাস আসে। সেই গ্যাস যদি কলকাতা পর্যন্ত টেনে আনা যেত, আমাদেরও বারোশো টাকাতে সিলিন্ডার কিনতে হতো না।

আমাদের পারস্পরিক সম্পর্কের, বন্ধুত্বের ভাবনাও এমনটা হওয়া প্রয়োজন, আমার যে খুব বেশি সম্পদ আছে তা নয়, আমার চাহিদা, আমার প্রয়োজন একটু কমিয়ে,না-হয় তোমার পাশে দাঁড়ালাম।

আশাকরি বাংলাদেশ এই বিদ্যুৎ সংকট কাটিয়ে উঠতে পারবে।

( কবি পশ্চিমবঙ্গে থাকেন )

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ