Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেটে ফিরছেন আফগান নারীরা

গত আগস্টে আফগানিস্তানের ক্ষমতা পুনর্দখল করে পুনরায় শরিয়াহ আইন প্রচলন করবে বলে ঘোষণা দেয় তালেবান। এর পর থেকেই আফগানিস্তানের খেলাধুলায় নারীদের অংশগ্রহণ নিয়ে বড় এক প্রশ্ন উঠে। নারী ফুটবলাররা এরই মধ্যে দেশ ছেড়েছেন।

তবে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের (এসিবি) নতুন চেয়ারম্যান মিরওয়াইস আশরাফ জানিয়েছেন, তাদের নারী ক্রিকেটাররা খেলা চালিয়ে যেতে পারবেন।  ক্রিকেট বোর্ডের স্টাফদের সঙ্গে এক বৈঠকে এসিবি চেয়ারম্যান এই ঘোষণা দেন। 

নারী ক্রিকেট আইসিসির একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি উপেক্ষা করার কোনো সুযোগ নাই। আশরাফও সে কথাই বলেছেন। একই সঙ্গে নারী ক্রিকেট চালিয়ে যেতে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিয়েছেন তিনি, ‘নারী ক্রিকেট আইসিসির প্রধান আবশ্যিকতাগুলোর একটি। এটি নিশ্চিত করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। আমাদের মেয়েরা স্বাভাবিক নিয়মেই ক্রিকেট খেলবে। আমরা তাদের মৌলিক চাহিদা ও তাদের প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা দিতে চাই।’

যদিও নারীদের ক্রিকেট চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেওয়ার সঙ্গে বোর্ডের কর্মকর্তাদের কিছু নির্দেশনা দিয়েছেন আশরাফ। এ প্রসঙ্গে তিনি বলেছেন, প্রতিটি কর্মীকে অবশ্যই আফগানিস্তান ক্রিকেট বোর্ডের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে এবং তাদের নিজ নিজ এলাকায় ভালো করতে কঠোর পরিশ্রম করতে হবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ