Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

নবীনের সঙ্গে প্রবীণের এই মেলবন্ধন যেন অব্যাহত থাকে: তাসমিমা হোসেন

পর্দা নামলো ডিজিটাল সমতা সব বয়সের প্রাপ্যতা শীর্ষক 'ইয়ুথ সামিট অন এজিং ২০২১'। সোমবার (২৫ শে অক্টোবর) রাজধানীর ড্যাফোডিলের এডুকেশন নেটওয়ার্ক ক্যাম্পাসে আলোচনা পর্বের মধ্য দিয়ে কর্মশালাটি শেষ হয়। সামিটে কর্মশালায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রবীণরা অংশগ্রহণ করেন।

 

তিন সপ্তাহব্যাপী চলা এই কর্মশালায় প্রবীণদের মুঠোফোন ব্যবহারের মাধ্যমে তথ্য-প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করণের লক্ষ্যে আয়োজিত হয়েছে প্রশিক্ষণ কর্মশালা। আলোচনা সভার আয়োজন করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সোশ্যাল বিজনেস স্টুডেন্ট ফোরাম এবং এইজিং সাপোর্ট ফোরাম।

 

সামিটের প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের সভাপতি ড. কাজী খলীকুজ্জামান আহমদ। এছাড়া আলোচনা সভার সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাক এবং পাক্ষিক অনন্যার সম্পাদক তাসমিমা হোসেন এবং রাবেয়া বেগম।

নবীনের সঙ্গে প্রবীণের এই মেলবন্ধন যেন অব্যাহত থাকে: তাসমিমা হোসেন

মূল আলোচনা সভার সভাপতির দায়িত্ব পালন করেছেন স্যার উইলিয়াম বেভারেজ ফাউন্ডেশনের কান্ট্রি ডিরেক্টর, মেজর জেনারেল (অব.) জীবন কানাই দাস। এছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি হিসেবে ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ড. মো. সবুর খান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল।

নবীনের সঙ্গে প্রবীণের এই মেলবন্ধন যেন অব্যাহত থাকে: তাসমিমা হোসেন

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, ভবিষ্যতে প্রবীণ হবে এই তরুণ প্রজন্ম। এখন যারা তরুণ আছেন তারাও একদিন বয়োজ্যেষ্ঠ হবেন – একে আমরা জীবনচক্র বলে থাকি। এ থেকে বোঝা যায় আমাদের কখন গুরুদায়িত্ব পালন করবো। তাই আমি যখন তরুণ আছি তখন আমি প্রবীণদের জন্যে কি করতে পারি।

 

বিশেষ অতিথি তাসমিমা হোসেন আলোচনাসভায় বলেন, ডিজিটাল সমতা আমাদের সকলেরই প্রাপ্য। এই ধারণাটিকে ড্যাফোডিল যেভাবে এগিয়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা চালাচ্ছে, তা সত্যিই প্রশংসার দাবী রাখে। নবীনের সঙ্গে প্রবীণের মেলবন্ধনের এই শুরু যেন সামনে অব্যাহত থাকে। আমরা যে যেখানেই, যে অবস্থানেই থাকি না কেন, আমাদের সহযোগিতার হাত যেন সবসময় এমন উদ্যোগের ক্ষেত্রে এগিয়ে আসে।

 

বিশেষ অতিথি সবুর খান বলেন, বয়স্কদের ডিজিটালি স্বাবলম্বী করে তোলার বিষয়ে শুধু ওয়ার্কশপ করলেই হবেনা। বরং একে যাতে বাস্তবায়ন করা সম্ভব হয় সারা দেশে তার দিকেও নজর দিতে হবে।

নবীনের সঙ্গে প্রবীণের এই মেলবন্ধন যেন অব্যাহত থাকে: তাসমিমা হোসেন

এরপর সম্মাননা প্রদান এবং হাসান আলী রচিত 'প্রবীণদের গল্প' এবং 'প্রজন্ম' বইয়ের মোড়ক উন্মোচন শেষে সভাপতির চমৎকার বক্তব্যের মধ্য দিয়ে 'ইয়ুথ সামির অন এজিং ২০২১' এর আলোচনা পর্ব শেষ হয়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ