Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

কালোজিরা ভর্তা তৈরির পদ্ধতি

ভর্তা-ভাত খেতে কে না পছন্দ করে! ভর্তার নাম শুনলেই জিভে জল চলে আসে সবার।ভর্তা বাঙালির খাদ্যাভ্যাসের সংগে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। অধিকাংশ বাঙালি তাদের নিত্যদিনকার খাবারে ভর্তা খেতে পছন্দ করে।গরম ভাতের সাথে ভর্তা আপনার ক্ষুধা আরও বাড়িয়ে তুলবে। মজাদার ও অনেক রোগের মহৌষধ হিসাবেও কাজ করে এমন একটি উপাদান হচ্ছে কালোজিরা।তাহলে আজকে জেনে নেওয়া যাক এই উপকারী কালোজিরা ভর্তা তৈরির পদ্ধতি। 

উপকরণ:

 

কালোজিরা ৪ টেবিল চামচ। 
পেঁয়াজ কুঁচি ৩ টেবিল চামচ। 
রসুন ৭-৮ কোয়া। 
কাঁচা মরিচ ২টি।  
শুকনা মরিচ ২টি। 
লবণ পরিমাণ অনুযায়ী। 
সরিষার তেল ১ চা চামচ। 

প্রণালী: 

 

প্রথমে কালোজিরা ধুয়ে ভালো করে পরিষ্কার করে পানি ঝরিয়ে নিন। এরপর শুকনা একটি প্যানে অল্প আঁচে টেলে নিন। কালিজিরা টেলে নেওয়া হলে একই প্যানে সরিষার তেল দিয়ে প্রথমে শুকনা মরিচ টেলে নিন। এরপর একে একে কাঁচা মরিচ, শুকনো মরিচ, পেঁয়াজ এবং রসুন অল্প আঁচে টেলে নিন। পেঁয়াজ, রসুন এবং মরিচের গায়ে হালকা পোড়াপোড়া দাগ হলে সব চুলা থেকে নামিয়ে ফেলুন। এরপর পরিমানমত লবণ সহ সব একসাথে পাটায় ভালোভাবে মিহি করে বেটে নিন। তৈরি হলে গেল কালোজিরা ভর্তা।
 
আর যদি পাটা না থাকে শুকনা কালোজিরা ব্লেন্ডারে গুঁড়া করে নিন। গুঁড়া হয়ে গেলে সাথে টেলে নেওয়া শুকনা মরিচ, কাঁচা মরিচ, লবণ, পেঁয়াজ এবং রসুন নিয়ে সব একসাথে আবার ভাল করে ব্লেন্ড করে নিন।
এরপর গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার কালোজিরা ভর্তা।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ