Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিরে দেখা ‘অনন্যা সাহিত্য পুরষ্কার ২০০১’

গুটি গুটি পায়ে ৩৩ বছর থেকে ৩৪ বছরে পদার্পণ সময় টা দীর্ঘ তবে সময়ের সাথে সাথে এগিয়ে যাচ্ছে অনন্যা। নারীদের প্রতিবন্ধকতা থেকে অগ্রযাত্রার পথ প্রশস্ত করে নারীদের এগিয়ে নিয়ে যাচ্ছে পাক্ষিক অনন্যা। নারী সফলতা ও অগ্রযাত্রার কথা তুলে ধরতে এবং তাদের সম্মাননা দিতে অনন্যা দিয়ে আসছে অনন্যা সাহিত্য পুরষ্কার ও অনন্যা শীর্ষদশ পুরষ্কার। 

 

১৯৯৩ সাল থেকে অনন্যা সাহিত্য পুরষ্কার দেওয়া হচ্ছে। গত ২৮ বছর থেকে নারীদের অগ্রযাত্রায় অনুপ্রেরণা দিতে এবং সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ প্রতিবছর একজন কৃতী নারী-সাহিত্যিক অথবা সাহিত্য-গবেষককে অনন্যা সাহিত্য পুরস্কার প্রদান করা হয়।

 

আজ অনন্যা’র প্রতিষ্ঠাবার্ষিকীতে এক নজরে ফিরে দেখা যাক ২০০১-র অনন্যা সাহিত্য পুরষ্কার। ২০০১ সালে অনন্যা সাহিত্য পুরষ্কার পেয়েছেন জাহানারা ইমাম। বাংলা ভাষার কথাসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ‘অনন্যা সাহিত্য পুরস্কার-২০০১’ পেয়েছেন বিশিষ্ট লেখক জাহানারা ইমাম। তিনি একজন বাংলাদেশী লেখিকা, কথাসাহিত্যিক, শিক্ষাবিদ এবং একাত্তরের ঘাতক দালাল বিরোধী আন্দোলনের নেত্রী। তিনি বাংলাদেশে শহীদ জননী হিসেবে পরিচিত। তাঁর বিখ্যাত গ্রন্থ একাত্তরের দিনগুলি।

 

তাঁর লেখা ‘একাত্তরের দিনগুলি’ মুক্তিযুদ্ধের অন্যতম দলিল। তাঁর লিখিত অন্য গ্রন্থগুলো হচ্ছে- অন্য জীবন, বীরশ্রেষ্ঠ, জীবন মৃত্যু, চিরায়ত সাহিত্য, বুকের ভেতরে আগুন, নাটকের অবসান, দুই মেরু, নিঃসঙ্গ পাইন, নয় এ মধুর খেলা, ক্যানসারের সঙ্গে বসবাস ও প্রবাসের দিনলিপি।

 

প্রসঙ্গত, অনন্যা ১৯৮৮ সাল থেকে নিয়মিত প্রকাশিত হচ্ছে। অনন্যা ম্যাগাজিনের পক্ষ থেকে বাংলাদেশে সামাজিক ভাবে বিভিন্ন সফল নারীদের ১৯৯৩ সাল অনন্যা সাহিত্য পুরষ্কার শীর্ষক বার্ষিক পুরস্কার দেওয়া হয়।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ