Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টেনিস কোর্টের গ্ল্যামার-গার্ল

যে কয়জন নারী এথলেট একই সাথে মাঠ এবং মাঠের বাইরে দর্শক মহলে আলোড়ন তুলতে পেরেছিলেন তাদের মধ্যে অন্যতম মারিয়া শারাপোভা। ইংরেজিতে একটি প্রবাদ আছে, 'বিউটি উইথ ব্রেইন'। এই প্রবাদটা মনে হয়, মারিয়া শারাপোভার ক্ষেত্রেই সবচেয়ে বেশি খাটে।

 

১৯৮৭ সালে জন্ম নেয়া শারাপোভার টেনিসে হাতে-খড়ি বাবার হাত ধরে চার বছর বয়সে। ছয় বছরে ভর্তি হন মস্কোর টেনিস একাডেমীতে। ২০০১ সালের এপ্রিলে পেশাদার টেনিসে পা রাখার পর ২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে উইম্বলডন জিতেন শারাপোভা।

 

উইম্বলডন জেতার মাত্র দুই বছর পরই মারিয়া জিতে নেন ইউএস ওপেন। এরপর ২০০৮ সালে অস্ট্রেলিয়া ওপেন এবং ২০১২ ও ২০১৪ সালে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা ঘরে তোলেন এই গ্ল্যামার গার্ল। সাবেক এই এক নম্বর টেনিস তারকা ক্যারিয়ারে জিতেছেন ৩৬টি ডাব্লিউটিএ শিরোপা।

 

টেনিস কোর্টে ফ্ল্যাট গ্রাউন্ডস্ট্রোকের জন্য বিখ্যাত ছিলেন শারাপোভা। মডেল হিসেবেও খ্যাতির শীর্ষে ছিলেন তিনি। র‌্যাম্পে আগুন ধরাতেন এই রুশ সুন্দরী। নজরকাড়া সৌন্দর্য দিয়ে কোটি কোটি তরুণের হৃদয়ে ঝড় তুলেছিলেন এই লাস্যময়ী টেনিস তারকা।

 

শারাপোভা তার ক্যারিয়ারের সবচেয়ে কঠিনতম সময় পার করেছেন ২০১৬ সালে। ২০০৬ থেকে হৃদরোগের ওষুধ 'মেলডোনিয়াম' নেওয়ায় অস্ট্রেলিয়ান ওপেনে 'ডোপ টেস্ট' এ ব্যর্থ হয়ে ১৫ মাসের নিষেধাজ্ঞা কাটাতে হয় তাকে। নির্বাসন কাটিয়ে যখন কোর্টে ফিরলেন, তখন তাঁর খেলায় আগের সেই ধার ছিল না।

 

বত্রিশ বছর বয়সে পেশাদার টেনিসকে বিদায় বলে দেন এই তারকা। মূলত কাঁধের ইনজুরির কারণেই এই সিদ্ধান্ত নেন তিনি। শারাপোভা অবসর নেওয়ায় গ্ল্যামার হারায় টেনিস কোর্ট। ভোগ অ্যান্ড ভ্যানিটি ফেয়ার ম্যাগাজিনে লেখা প্রতিবেদনের মাধম্যেই তাঁর ভক্তদের হৃদয় ভাঙ্গেন শারাপোভা। সেই প্রতিবেদনে মারিয়া লিখেন, "টেনিস- আমি গুডবাই জানাচ্ছি।’’

 

ক্যারিয়ারের শেষের দিকের সেই নিষেধাজ্ঞা বাদ দিলে মারিয়া শারাপোভা হতে পারেন যেকোনো উঠতি নারী টেনিস তারকার 'আইডল'। চোট, অস্ত্রোপচারসহ যে সমস্ত প্রতিবন্ধকতার সাথে মারিয়া লড়েছেন, তা তাকে একজন দুর্দান্ত যোদ্ধা বানিয়েছে। কোর্ট এবং কোর্টের বাইরে মারিয়ার অর্জনের জন্য তাই প্রতিটি টেনিস তারকাই মন থেকেই শ্রদ্ধা করেন তাকে। নিজেকে নিয়ে তাই গর্ব করতেই পারেন এই চ্যাম্পিয়ন টেনিস তারকা।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ