Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মশা তাড়াতে ঘরোয়া ঔষধ 

চারিদিকে বেড়েছে ডেঙ্গুর উপদ্রব। এই মশার কামড়ে জীবন প্রায় অতিষ্ঠ হয়ে যায়। আর এ থেকে ছড়িয়ে পড়ে নানাধরনের রোগবালাই। বিশেষজ্ঞরা মশার কামড় থেকে বাঁচতে ঘরে মশারি টানানোর কথা বলেন। কিন্তু সারাদিনব্যাপি মশারির মধ্যে থাকা কি আদৌ সম্ভব? এছাড়া বাজারে পাওয়া নানাধরনের এরোসোল বা অন্যান্য সামগ্রী দিয়েই মশার যন্ত্রণা থেকে রেহাই পাওয়া যায় না। তাই মশা তাড়াতে ঘরোয়া ভাবেই তৈরি করুন ঔষধ। 

মশার তাড়াতে ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে ১৫ ফোঁটা পিপারমেন্ট তেল মিশিয়ে নিন। এবার একটি মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি সারা শরীরে লাগালে মশার উপদ্রব থেকে সহজেই মিলবে মুক্তি। বাসা-বাড়ি বা কর্মস্থল সবজায়গায়ই আপনি এটা ব্যবহার করতে পারবেন।

এছাড়াও আরো ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে ১০-১৫ ফোঁটা টি ট্রি অয়েল মিশিয়ে আরেকটি মিশ্রণ তৈরি করতে পারেন। এটিও শরীরে ব্যবহারের জন্য। সারা শরীরে মিশ্রণটি মেখে রাখলে মশা থেকে নিস্তার পাবেন। 

নিমের তেল পোকামাকড় দমনে বেশ উপকারী। মশা-মাছির ক্ষেত্রেও এই তেল দারুণ কাজ করে। সেক্ষেত্রে ৩০ মি.লি. নারকেল তেলের সঙ্গে কিছুটা নিমের তেল মিশিয়ে নিন। এটি ব্যবহারে মশা আপনার ধারের কাছেও আসবে না।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ