Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

গায়ে হলুদের সাজ

গায়ে হলুদ বিয়ের অন্যতম একটি রীতি। এটি বাঙালি জাতির বহু প্রচলিত উৎসব। সময়ের সাথে সাথে উৎসবটিতে এসেছে ভিন্নতা। গায়ে হলুদ প্রতিটি মেয়ের জীবনে অন্যতম গুরুত্বপূর্ণ দিন। তাই গায়ে হলুদে কনের সাজ কেমন হবে সেই নিয়েই আমাদের আজকের আয়োজন। 

 

বাঙালি নারীর জীবনে শাড়ির গুরুত্ব সবসময়ই একটু বেশি। কোন বিশেষ দিনে শাড়ি ছাড়া যেন একদমই চলে না। আগে গায়ে হলুদ মানেই হলুদ শাড়ি আর সাথে গাঁদা ফুলের মালা।

কিন্তু এখন গায়ে হলুদের শাড়ি ও সাজের ধারায় এসেছে নতুনত্বের ছোঁয়া। এখন গায়ে হলুদে নিজের পছন্দসই কোন রঙ বেছে নেয়। এছাড়া আজকাল অনেকেই গায়ে হলুদের অনুষ্ঠানে থিম রাখে। যেমন কনে এবং তার বন্ধুবান্ধব ও পরিবারের সকলে মিলিয়ে একই রঙের পোশাক পড়ে।

 

গায়ে হলুদ সাধারণত বিয়ের আগের দিন সন্ধ্যায় অথবা বিয়ের দিন সকালে হয়। বিয়েতে যেহেতু অনেক ভারী মেকআপ করা হয় তা গায়ে হলুদের মেকআপ হালকা হওয়াই ভালো। মেকআপের শুরুতে প্রাইমার লাগিয়ে নিন। বেজ মেকআপ ন্যাচরাল করলে চাইলে ফাউন্ডেশনের সাথে ময়েশ্চারাইজার মিশিয়ে লাগান। মুখে বেশি দাগ ও চোখের নিচে ডাক সার্কেল থাকলে কনসিলার লাগান।এরপর ফেস পাউডার দিয়ে পুরো বেজ মেকআপ সেট করে নিন।

 

হলুদে চোখের মেকআপের ক্ষেত্রে একটু হালকা মেকআপ চলছে। প্রথমে আই-ব্রো শেপ করে নিন। কালোর পরিবর্তে ডাক ব্রাউন বা অ্যাশ রঙের আই ব্রো পেনসিল অথবা পাউডার ব্যবহার করুন।চোখের পাতায় বাদামী, পিচ অথবা হালকা গোলাপী শেড ব্যবহার করুন। চোখে চিকন করে আইলাইনার দিন। চোখের পাপড়িতে মাশকারা লাগান। গালে হাইলাইটার ও হালকা রঙের ব্লাশ লাগান। ঠোঁটে নুড কালার লিপস্টিক দিন, একটু গরজিয়াস লুক চাইলে লাল,মেরুন,বেগুনি অথবা যেকোন গাঢ় রঙের লিপস্টিক ব্যবহার করতে পারেন।

 

এক সেট সুন্দর গহনাই পারে আপনার সৌন্দর্যকে আরো বাড়িয়ে তুলতে। গহনা হিসাবে তাজা ফুল ও পাল হতে পারে প্রথম পছন্দ। পছন্দ মতো রঙের অর্কিডের সাথে পালের কম্বিনেশনটাও অনেক সুন্দর লাগে।

 

গায়ে হলুদে শাড়ির সাথে খোঁপাই ভালো লাগে। খোঁপা করে একপাশে পছন্দ মতো ফুল গুঁজে দিলে দেখতে আরও ভালো লাগবে।

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ