Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে ত্বকের যত্ন 

সাধারণত গরমকালে ত্বকে বেশি সমস্যা দেখা যায়। ব্রণ, র‍্যাশ, অ্যাকনে, ঘামাচি, সান বার্ন, অতিরিক্ত তৈলাক্ত ত্বক এসব গরমকালেই বেশি দেখা যায়। এ সময় ত্বকে তুলনামূলক বেশি যত্ন নেওয়া উচিত। সঠিকভাবে যত্ন না নিলে ত্বক আরও বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাহলে জেনে নেওয়া যাক গরমে কিভাবে ত্বকের যত্ন নিবেন।

গরমকালে রোদের তাপে ত্বক পুড়ে যেতে পারে, তাই বাইরে যাওয়ার আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে। আমাদের দেশের আবহাওয়ায় কমপক্ষে এসপিএফ ৩০ প্রয়োজন। সানস্ক্রিন অবশ্যই ওয়াটার বেইসড অথবা পাউডার জাতীয় হতে হবে।

বেশির ভাগ মানুষ মনে করে তৈলাক্ত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার না করলেও চলে। বাতাসের আর্দ্রতা যতই বেশি হোক ময়েশ্চারাইজেশন ছাড়া মেকআপ ঠিক ভাবে বসে না। ময়েশ্চারাইজারের পরিবর্তে ওয়াটার বেসড লোশনও ব্যবহার করা যায়।

গরমে অনেক সময় ত্বক ক্লান্ত দেখায়। ত্বক ক্লান্ত দেখালে ঠাণ্ডা পানি দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে টিস্যু দিয়ে আলতো ভাবে মুছে নিতে হবে, তারপর সামান্য গোলাপ জল স্প্রে করে নিলে ত্বক অনেকক্ষণ ফ্রেশ থাকবে।

আমাদের ত্বকে অনেক মৃত কোষ থাকে। এগুলো ত্বকের উপরের স্তরে জমা হয়। সপ্তাহে ২-৩ দিন স্ক্রাবিং করে এগুলো তুলে ফেলা সম্ভব। স্ক্রাবিং এর পরিবর্তে ড্রাই ব্রাশিং ও করতে পারেন।

গরমকালে কম-বেশি সকলেই ঘাম হয়, তাই গরমকালে কমপক্ষে দুই বার গোসল করা শরীরের জন্য ভালো। এছাড়া কিছুক্ষণ পর পর মুখে পানির ঝাপটা দিলে ত্বক স্বাস্থ্যকর থাকে।

গরমে যতটা বেশি সম্ভব ফল খাওয়া উচিত। তাহলে শরীরে জলের ভারসাম্য ঠিক থাকবে। এছাড়া ফলে রয়েছে ভিটামিন পুষ্টিগুণ যা ত্বক ও শরীর সুস্থ রাখতে সাহায্য করবে।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ