Skip to content

৬ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | সোমবার | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রান্নায় সহযোগী টুকিটাকি তথ্য

রান্না করার সময় প্রায় দেখা যায় যেমন হওয়ার কথা ছিল তা হয় না। বিশেষ করে শাক-সবজির ক্ষেত্রে দেখা যায় শাক-সবজির রঙ বদলে গেছে কিংবা তেলে কিছু ভাজতে গিয়ে তেল হাতে ছিটকে পড়ে। এসব কিছু রোধের জন্য রয়েছে সহযোগী টুকিটাকি তথ্য। যা রান্নাকে করবে সহজ ও খাবারের স্বাদ রাখবে অটুট। চলুন তাহলে জেনে নেই রান্নায় ব্যবহৃত সহযোগী কিছু তথ্য।

 

সবজির রঙ ঠিক রাখতে ঢাকনা দিয়ে জ্বাল না দেয়াই ভালো। আর কিছু সবজি আছে যেগুলো সামান্য সেদ্ধ করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেললেও রান্নার পরও রঙ ঠিক থাকে।

 

কড়াইতে গরম তেলে কিছু ভাজার সময়, যা দেবেন তার সঙ্গে সামান্য লবণ দিল। তাহলে আর তেল ছিটবেনা।

 

খেজুরের গুড় দিয়ে পায়েস করতে গিয়ে অনেক সময় দুধটা ফেটে যায়। দুধ ঘন হয়ে গেলে নামিয়ে একটু ঠাণ্ডা করে তারপর গুড় মেশাবেন। ভালো করে নেড়ে আবার কিছুটা ফুটিয়ে নেবেন, দুধ ফাটবে না।

 

চিনেবাদাম ও কাজুবাদাম তেলে ভেজে পরে রান্নায় ব্যবহার করুন। খাবারের স্বাদ বাড়বে।

 

সেমাই বা মিষ্টিজাতীয় খাবারে অনেকে বাদাম ব্যবহার করেন। বাদামে যদি তেল মেখে পরে তাওয়ায় ভাজেন তাহলে তেল কম লাগবে। নয়তো শুকনো ভাজতে গেলে তেল বেশি লাগবে।

 

ওল, কচু অথবা কচু-শাক রান্না করলে তাতে কিছুটা তেঁতুলের রস বা লেবুর রস দিয়ে দিন। তাহলে খাওয়ার সময় গলা চুলকানোর ভয় থাকবে না।

 

কেক বানাতে যদি ডিমের পরিমাণ কম হয়, তার বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন কর্নফ্লাওয়ার।

 

অনেক সময়ই তাড়াতাড়ি স্যুপ রান্না করতে গিয়ে তা পাতলা হয়ে যায়। তখন দুটো আলু সেদ্ধ করে স্যুপে মিশিয়ে ফোটালে স্যুপ ঘন হবে।

 

আলু ও ডিম একসঙ্গে সেদ্ধ করুন। দুটো দুই কাজে ব্যবহার করলেও সেদ্ধ তাড়াতাড়ি হবে।

 

রান্না করার সময়ে একটু না একটু সমস্যা হতেই পারে। তাই রান্নার স্বাদ ঠিক রাখতে উপরোক্ত পদ্ধতি গুলো ব্যবহার করাই যেতে পারে। এতে করে রান্নাও সহজ এবং খাবার এর রঙ ও স্বাদ দুটোই অটুট থাকবে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ