Skip to content

৩রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বাদে ভরপুর ইতালিয়ান পাস্তা

খাবারের স্বাদে ভিন্নতা না আনলে কি চলে? সবসময় একি খাবার খেলে তো একঘেয়েমি চলে আসে। তাই এবারে স্বাদ বদলের পালা। স্বাদ বদলাতে আজ নিয়ে এসেছি ইতালিয়ান পাস্তা তৈরির রেসিপি নিয়ে। চলুন তবে স্বাদে ভরপুর ইতালিয়ান পাস্তা তৈরির রেসিপি জেনে নেই।

উপকরণ

মোটামুটি মাঝারি এক বাটি হোয়াইট সসের জন্য

বাটার = ৫ টেবিল চামচ

ময়দা = ১/২ কাপ

দুধ = দুই কাপ

জয়ফল গুড়া = ১/৪ চা চামচ (বেশী হলে তিতে ভাব এসে যাবে)

গোল মরিচের গুড়া = ১/২ চা চামচ

টেস্টিং সল্ট = ১/২ চা চামচ বা কম

চিনি = ২ চা চামচ

লবণ = ১ চা চামচ (বা লাগলে পরে দেয়া যেতে পারে)

প্রণালী

প্রথমে এক চিমটি লবণ যোগে পাস্তা গুলো গরম পানিতে সিদ্ধ করে নিন। সিদ্ধ খুব বেশি নয়, বেশী করলে পাস্তা গুলো গলাগলা হয়ে যাবে। নরম হবে কিন্তু আকার ঠিক থাকবে।

এবার চালুনিতে ঢেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে সামান্য তেল দিয়ে মেখে নিতে হবে।ঝর ঝরে পাস্তা রান্নার জন্য তৈরি হয়ে গেল, এবার রেখে দিন।

এবার কয়েক চামচ তেল গরম করে আদা কুঁচি ভেঁজে নিন। হলদে ভাব নিয়ে আসুন। এবার চিকেন দিয়ে দিন, দুই চিমটি গোল মরিচ দিন। দুই চা চামচ ওয়েষ্টার সস দিন। এবার হাফ কাপ দুধ দিন। কাঁচা মরিচ কুঁচি দিন মাধ্যম আঁচে নাড়িয়ে রান্না করুন। ব্যস চিকেন রেডি হয়ে গেল এবং তুলে রাখুন।

এবার কড়াই গরম হলে তাতে মাখন দিন। মাখন গলে গেলে লবণ ও ময়দা দিন। ভাল করে নাড়িয়ে দিন, নাড়ানো থামাবেন না। আগুন কম থাকবে। এবার দুধ দিন। নাড়ান। গোল মরিচের গুড়া এবং জয়ফলের গুড়া দিন। এবার চিনি দিন। আগুন মাঝারি বা কমে থাকবে। ঘন হলে নামিয়ে ফেলুন। ব্যস হয়ে গেল, হোয়াইট সস।

মুল রান্না

হোয়াইট সসে প্রথমে প্রিপারেশন করা পাস্তা দিন। ভাল করে নাড়িয়ে মিশিয়ে নিন। এবার প্রিপারেশন করা চিকেন দিয়ে দিন এবং ভাল করে মিশিয়ে নিন।

ধনিয়াপাতার কুঁচি দিন। ভাল করে মিশিয়ে নিন এবং লবণের স্বাদ দেখুন। যদি মনে হয় লবণ লাগবে তবে দিয়ে আবার নাড়িয়ে নিন। এবার নামিয়ে ফেলুন। তাহলেই হয়ে গেলো ইতালিয়ান পাস্তা ।

আশা করি রেসিপিটি আপনাদের ভালোলাগবে। বিকেলের নাস্তায় বাড়ির সকলের জন্য পাস্তা তৈরির রেসিপিটি একবার চেষ্টা করে দেখতে পারেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ