Skip to content

৪ঠা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | শনিবার | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছোলা বুটের মচমচে কাবাব

প্রোটিন সমৃদ্ধ ছোটা বুট খেতে যেমন সুস্বাদু পুষ্টিগুণেও ভরপুর। প্রতিদিন সকালে কাঁচা ছোলা ভিজিয়ে রেখে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। ছোলা বুট কাঁচায় যেমন খাওয়া যায় তেমনি সিদ্ধ কিংবা তরকারিতে খাওয়া যায়। আজ আমরা ছোলা বুট দিয়ে কাবাব তৈরির রেসিপি জানবো।

উপকরণ

২ কাপ ছোলা বুট (খোসা ছাড়ানো হলে ভালো হয়)

আধা চা চামচ জিরা গুঁড়ো

২ চা চামচ আদা-রসুন বাটা

২ টি পেঁয়াজ

১ চা চামচ কাবাব মসলা

১ চা চামচ ধনে গুঁড়ো

৩/৪ টি কাঁচা মরিচ

১ টেবিল চামচ তেল

১ টুকরো পাউরুটি

১ চা চামচ ময়দা

ধনে পাতা/পুদিনা পাতা কুচি

 

প্রণালী

 

ছোলা বুট আগের দিন রাতে ভালো করে পানিতে ভিজিয়ে রাখুন। যদি তা না করতে চান তাহলে হালকা গরম পানিতে ১-২ ঘণ্টা ভিজিয়ে রাখুন।

এরপর পানি থেকে ছেঁকে তুলে নিয়ে ধুয়ে আবার পেঁয়াজ ও মরিচের সাথে পরিমাণ মতো পানি দিয়ে প্রেসার কুকারে ৪-৫ টি হুইসেল বাজা পর্যন্ত মাঝারি আঁচে সেদ্ধ করুন।

এরপর সেদ্ধ ছোলা বুট নামিয়ে নিন একটি পাত্রে, যদি বাড়তি পানি থাকে তাহলে তা ঝড়িয়ে ফেলুন। এরপর ছোলা বুট পেঁয়াজ ও মরিচ সহ গ্রাইন্ডারে পিষে নিন অথবা পাটায় বেটে মিহি করে ফেলুন।

এরপর বেটে নেয়া ছোলা-বুটের সাথে বাকি সব উপকরণ (পাউরুটি বাদে) দিয়ে হাতে চটকে নিন ভালো করে।

যদি কাবাবের ডো বেশি নরম থাকে তাহলে পাউরুটির টুকরো মিশিয়ে নিন। এরপর ছোটো ছোটো করে গোল অংশ নিয়ে হাতের তালুতে নিয়ে গোল চ্যাপ্টা আকারের কাবাবের আকৃতি দিয়ে দিন।

একটি ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে নিয়ে তাতে কাবাবগুলো দিয়ে লালচে করে ভেজে তুলুন। চাইলে একটি ডিম ফেটিয়ে নিয়ে ডিমে চুবিয়ে ভাজতে পারেন।

ব্যস, এবার গরম গরম পরিবেশন করুন সসের সাথে বিকেলের নাস্তায় কিংবা খাবারের পাতে পরিবেশন করুন এই মজাদার ‘ছোলা বুটের কাবাব’।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ