Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

চাল কুমড়ার উপকারিতা 

কৃষি নির্ভর বাংলাদেশে সব রকম শাক সবজির ফলন হয়। এই সব সবজির মধ্যে একটি সবজি বেশিরভাগ ক্ষেত্রেই ঘরের চালে হয় এজন্য একে চাল কুমড়া বলা হয়।

 

চাল কুমড়া পুষ্টিগুণে ভরপুর একটি সবজি। এতে ভিটামিন, খনিজ, শর্করা ও ফাইবার থাকায় স্বাস্থ্যের জন্য বেশ উপকারী সবজি হিসেবে পরিচিত। 

 

চাল কুমড়া শরীরের ওজন ও মেদ কমাতে উপকারী সবজি হিসেবে কাজ করে।  রক্তনালীতে রক্ত চলাচলে সাহায্য করে চাল কুমড়া।  

 

ত্বক ও চুলের যত্নেও চাল কুমড়ার জুড়ি নেই।  চাল কুমড়ার রস নিয়মিত চুল ও ত্বকে মাখলে উপকার পাওয়া যায় এবং ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করতে চাল কুমড়া বেশ উপকারী।

 

চাল কুমড়ার বীজ গ্যাস্টিক রোগের উপশম করে এবং কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা ও প্রসাবের সমস্যা কমাতে চাল কুমড়ার বিকল্প নেই।

 

ফাইবার এবং বেশিরভাগ অংশ জলীয় হওয়ার কারণে আমাদের হজমে উন্নতি এবং কার্যকরভাবে ওজন কমাতে চাল কুমড়া সাহায্য করে।  চাল কুমড়া দ্রবণীয় ফাইবারের একটি সমৃদ্ধ উৎস,  যা হজম প্রক্রিয়া হ্রাস করে এবং পেট দীর্ঘ সময়ের জন্য ভরিয়ে রাখতে হবে। 

 

চাল কুমড়া এন্টি মাইক্রোবিয়াল এজেন্ট হিসেবে পেট এবং অন্ত্রের ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ইনফেকশন বা আলসার রোগের বিরুদ্ধে লড়াই করে।  মশলাযুক্ত খাবার বা দীর্ঘদিনের না খেয়ে থাকার জন্য পাকস্থলীতে যে এসিড তৈরি হয় তা দূর করতে সাহায্য করে চাল কুমড়া। 

 

চাল কুমড়া পুষ্টিগুণে ভরপুর এবং সুস্বাদু একটি সবজি। এটি তরকারি হিসেবে খাওয়া ছাড়াও  হালুয়া, পায়েস, মোরব্বা এবং কুমড়ো বড়া তৈরি করেও খাওয়া হয়। চাল কুমড়ার কচি পাতা ও ডালও শাক হিসেবে খাওয়া যায়।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ