Skip to content

৯ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিশায়ার স্বর্ণপদক জয়

একটি সুরক্ষাকারী অ্যাপ্লিকেশন তৈরি করে মালয়েশিয়ায় স্বর্ণপদক অর্জন করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত মিশায়ার রায়হান চৌধুরী। সামাজিক উদ্ভাবন এবং উদ্যোক্তা পরিচালনা বিভাগে আন্তর্জাতিক মেরিটের এ পুরস্কার অর্জন করেছেন ১৫ বছর বয়সের মিশিয়ার। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের আইডিআর এসআইসি ক্রোয়েশিয়া টেকনোলজি এক্রপো -২০২১ থেকে মালয়েশিয়া-ক্রোয়েশিয়া টেকনোলজি এক্সপোর E.Pick.Up অ্যাপ্লিকেশন কোডিংয়ে তার দল প্রথম স্থান অর্জন করে জিতে নেয় এই স্বর্ণপদকটি। 

 

মিশিয়ার ও তার দলের তৈরি এই অ্যাপ্লিকেশনটি কোভিড -১৯ পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুরক্ষা বাড়ানোর জন্য তৈরি করা হয়েছিল। এই অ্যাপ্লিকেশন দ্বারা শিক্ষার্থী, মা বাবা এবং শিক্ষকদের নিরাপত্তা বাড়িয়ে তুলতে পারে এবং অন্যান্য প্রতিষ্ঠানের জন্যও এটি ব্যবহার করা যেতে পারে। তার ও তার দলের আবিষ্কৃত এই অ্যাপলিকেশনটি করোনা প্রতিরোধে ব্যাপক ভূমিকা রাখবে।

 

মিশিয়ার বাবা আসিফ রহমান চৌধুরী মালয়েশিয়ায় একজন বাংলাদেশি প্রতিষ্ঠিত ব্যবসায়ী। মা সাঈদা রোমানা মজিদ একজন আইনজীবী। চার ভাই- বোনের মধ্যে মিশায়ার সবার বড়। ১৫ বছর বয়সের মিশিয়ার মালয়েশিয়ার ইদ্রিছ ইন্টারন্যাশনাল স্কুলের ছাত্রী। 

 

মিশায়ার দাদা নুরুল হক চৌধুরী এবং দাদি শিরিন নীলুফার চৌধুরী গোপালগঞ্জের এন হক বিশ্ববিদ্যালয় অব বিজনেস অ্যান্ড টেকনোলজির প্রতিষ্ঠাতা। মিশায়ার এ অর্জনে তার বাবা-মা দেশ-বিদেশের সবার দোয়া চেয়েছেন।

 

মিশায়ার এ অর্জনে বাংলাদেশ ফোরাম অ্যাসোসিয়েশন মালয়েশিয়া, জালালাবাদ অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়ার নেতারা তাকে অভিনন্দন জানিয়েছেন। মিশায়ার স্বর্ণপদকের পাশাপাশি সময়ে মালয়েশিয়া সিঙ্গাপুর ইউথ অনলাইন কাউন্সেলিংয়ে আরও দুটি পদক পেয়েছেন।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ