Skip to content

২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

‘পদ্মশ্রী’ পেলেন সনজিদা খাতুন

ভারতের বেসামরিক পুরস্কার 'পদ্মশ্রী' পেলেন ছায়ানটের প্রতিষ্ঠাতা সদস্য ও বর্তমান সভাপতি সনজিদা খাতুন। কলা বিভাগে তিনি এই পুরস্কার লাভ করেন। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারত ১৯৫৪ সাল থেকে প্রতি বছর সর্বোচ্চ বেসামরিক পুরস্কার হিসেবে পদ্মবিভূষণ, ভারতরত্ন, পদ্মভূষণ ও পদ্মশ্রী পুরস্কার দিয়ে আসছে। তারই পরিপ্রেক্ষিতে এই বছর পদ্মশ্রী পুরস্কার পেলেন সনজিদা খাতুন। 

 

তার হাত ধরে বাংলাদেশে রবীন্দ্রচর্চার শুরু হয়। বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের অন্যতম এক ব্যক্তিত্ব সনজিদা খাতুন। তিনি একাধারে লেখক, গবেষক, রবীন্দ্রসঙ্গীত শিল্পী, শিক্ষক ও সংগঠক। তিনি ১৯৩৩ সালে ৪ এপ্রিল অবিভক্ত ভারতবর্ষে জন্মগ্রহণ করেন।  তার বাবা শিক্ষাবিদ ও জাতীয় অধ্যাপক ড. কাজী মোতাহার হোসেন। 

 

সনজিদা খাতুন ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক ও ১৯৫৫ সালে কলকাতার বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরে ১৯৭৮ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে পি এইচ ডি ডিগ্রি লাভ করেন। তিনি একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার,  রবীন্দ্র স্মৃতি পুরস্কারসহ বেশকিছু পুরস্কার পেয়েছেন। সর্বশেষ তার প্রাপ্তির ঝুলিতে যোগ হল ভারতের বেসামরিক পুরস্কার 'পদ্মশ্রী'।