Skip to content

৫ই মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে ‘রসুনে গরুর ঝুরি ভাজা’

ঈদের বাকি আর মাত্র কয়েকটা দিন। তার পরেই শুরু হবে মাংসের নানা পদ কব্জি ডুবিয়ে খাওয়ার পালা। ঈদুল আযহা মানেই গরুর মাংসের নানা পদ। এখনই হয়তো অনেকেই তাদের পছন্দের খাবারের রান্নার তালিকা করে ফেলেছেন। মুখরোচক সব খাবার হয়ত এরিমধ্যে জায়গা পেয়েছে আপনার রান্নার তালিকায়। এর মধ্যে সবচেয়ে বেশি জরুরি এবং কম বেশি সবার প্রিয় খাবার হল 'গরুর ভুরি' ভাজা। 'গরুর ভুরি' ভাজা খেতে পছন্দ করে নাহ এমন মানুষ কমই আছে। এই খাবারটি সবারই প্রায় প্রিয়। এই খাবারটা দিয়েই আপনি খেয়ে নিতে পারেন এক থালা ভাত। সেক্ষেত্রে এই রান্নাটা ও হতে হবে মজার। এনেকেই অনেক ভাবে রান্না করে থাকে এই 'গরুর ভুরি' ভাজা।

 

কিন্তু কখনো কি 'রসুনে গরুর ঝুরি ভাজা' রান্না করে খেয়েছেন? নামটি শুনে নিশ্চয়ই মুখে জল চলে এসেছে! আসারই কথা, কেননা এটি এমন একটি খাবার দেখেলেই বা  নাম শুনলেই মুখে জল এসে যাবে।

 

তাই এবারের ঈদে মাংসের বাহারি পদের তালিকায় রাখতে পারেন রসুনে গরুর ঝুরি ভাজা। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনিই তৈরি করাও সহজ। অতিথি আপ্যায়ন থেকে শুরু করে পরিবারসহ উপভোগ করতে পারেন রসুনে গরুর ঝুরি ভাজার স্বাদ। জেনে নিন রেসিপি,

 

 

উপকরণ

 

১. গরুর মাংস (হাড়সহ) ১কেজি
২. রসুন বাটা এক টেবিল-চামচ
৩. আদা বাটা এক টেবিল-চামচ
৪. গরম মশলা পরিমানমত (এলাচি, দারুচিনি)
৫. মরিচ গুঁড়া ১ চা চামচ
৬. হলুদ ১ চা চামচ
৭. পেঁয়াজ কুচি ১ কাপ
৮. জিরা গুঁড়ো ১ চিমটি
৯. লবণ স্বাদমতো
১০. পরিমাণমতো তেল ও
১১. পরিমানমতো পানি
১২. আস্ত রসুনের কোয়া ১ কাপ
১৩. বড় করে কাটা পেঁয়াজের ফালি ১ কাপ

 

পদ্ধতি

মাংস আগে ভালো করে ধুয়ে নিতে হবে। রসুন ও পেঁয়াজের ফালি ছাড়া সব উপকরণ মাংসে মিশিয়ে নিতে হবে একেক করে। এরপর হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন।  তারপর একটি প্যানে তেল গরম করে তাতে মাংস দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন।

এভাবে আস্তে ধীরে অল্প জালে মাংস কষিয়ে নিতে হবে। একটু পরপর নেড়ে দিতে হবে, যাতে নিচে লেগে না যায়। মাংসের পানি যদি শুকিয়ে যায় তাহলে আবার একটু একটু করে পানি মিশিয়ে সেদ্ধ করে নিতে হবে।  
ভালো মতো মাংস সেদ্ধ হয়ে গেলে, চুলা থেকে নামিয়ে কিছুটা ঠাণ্ডা করে পরে সেদ্ধ করা মাংসগুলো হাত দিয়ে বা হামাম দিস্তায় ঝুরি করে নিতে হবে। এরপর চুলায় প্যান বসিয়ে আধা কাপ তেল দিয়ে তাতে আগেই কেটে রাখা রসুন ও পেঁয়াজ ফালিগুলো দিয়ে ভেজে নিন ভালো করে।     

হালকা ভাজা ভাজা হয়ে এলে ঝুরি করা মাংসগুলো পেঁয়াজ-রসুনের মধ্যে দিয়ে দিন ধীরে ধীরে। এবার হালকা আঁচ দিয়ে মাংস ভাজতে হবে। যতক্ষণ না মাংসের রঙ কালচে হয়ে আসছে; ততক্ষণ পর্যন্ত ভাজতেই হবে।  

যখন দেখবেন, রসুনের ঘ্রাণ ছড়িয়ে মাংস মুচমুচে ভাজা হয়ে এসেছে তখন নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন গরম ভাত, পোলাও বা পরোটার সঙ্গে।

মজার এই রান্নাটি ঈদের দিন রান্না করে খেতে পারেন। সবচেয়ে মজার বিষয় হল, এই রান্নাটা যত পুরানো হয় ততোই মজা বেশি লাগে খেতে।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ