Skip to content

৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিষ্টাব্দ | রবিবার | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

রুপচর্চায় পাকা পেঁপে 

কর্মময় জীবনে নানা ব্যস্ততায় ত্বকের যত্ন যেন নেওয়া হয়েই উঠে না। আর বাইরের পরিবেশে চলতে গিয়ে আমাদের ত্বকে দেখা দেয় নানা সমস্যা। এই সমস্যাগুলোর সমাধানে একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে পাকা পেঁপে। একদম হাতের নাগালে পাওয়া পাকা পেঁপে ত্বকের যত্নে বেশ উপকারী। এটি ত্বকে ব্যবহারে অনেক সমস্যা থেকে সহজেই মুক্তি মেলে। 

মুখে ব্রণ অনেক পরিচিত একটি সমস্যা। অনেকের মধ্যেই এই সমস্যাটি দেখা যায়। এই সমস্যার সমাধানে পাকা পেঁপে ভীষণ কার্যকর। পাকা পেঁপের রস ব্রণের ওপর লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

আমাদের অনেকের হাঁটু বা কনুইয়ের কালচে দাগ থাকে। যে সমস্যা সহজেই সমাধান করতে পারে পেঁপে। তবে এক্ষেত্রে দরকার কাঁচা পেঁপে। ব্লেন্ডারে কাঁচা পেঁপে ব্লেন্ড করে নিন। এবার তাতে এক চা চামচ পাতিলেবুর রস মেশান। মিশ্রণটি  কনুই ও হাঁটুতে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কালো দাগ দূর হবে। 

এছাড়াও গোড়ালির চামড়া ফেটে গেলে তা সারাতেও পাকা পেঁপে কার্যকর। এজন্য পাকা পেঁপে চটকে নিয়ে গোড়ালির ফাটা স্থানে ২০ মিনিট লাগিয়ে রাখুন। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাবেন। ফলে ত্বক হবে আরো সুন্দর ও মসৃণ।

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ