Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলে কপ্টারের প্রথম রাত 

সম্প্রতি নাসা'র কপ্টার ইনজিনিউয়িনিটি নেমেছে মঙ্গল পৃষ্ঠে। কপ্টার ভর ছিল দুই কেজিরও কম। এরমধ্যে পর্সিভিয়ারেন্স রোভার থেকে বিচ্ছিন্ন হওয়ার পর একাকী এক রাত সে কাটিয়েছে ভিন গ্রহে। কয়েক দিনের মধ্যেই ফের পাখা ঘুরবে এই রোটরক্র্যাফটের।  এর মাধ্যমে বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করেছে মঙ্গলকে নিয়ে বিজ্ঞানীরা। সব কিছু ঠিকঠাক থাকলে ১১ এপ্রিলের পর কখনও ফেরার সময় হবে তার।

 

নাসার বিজ্ঞানীরা বলছেন, মানুষের মহাকাশ অভিযানের ইতিহাসে এটি একটি বিশাল ঘটনা। মঙ্গল পৃষ্ঠে নামার পর কপ্টার ইনজিনিউয়িনিটি যখন ফেরত আসবে তখন এটিই হবে কোন গ্রহে মানুষের প্রথম অভিযান। 

 

নাসা জানাচ্ছে, রোভারের সঙ্গে এখন আর কোন সংযোগ নেই কপ্টারটির। নিজের ব্যাটারি সে নিজেই চার্জ করে নিচ্ছে সৌরালোক থেকে। ওই শক্তি সে ব্যবহার করছে নিজের যন্ত্রপাতি চালু রাখতে, নিজেকে রক্ষা করতে, বিশেষ করে যখন মঙ্গলপৃষ্ঠের তাপমাত্রা গিয়ে দাঁড়ায় শূন্যের নিচে ৯০ ডিগ্রি সেলসিয়াসে। পদার্থবিজ্ঞানের নিয়ম বলছে, মঙ্গলপৃষ্ঠে ওড়া প্রায় অসম্ভব হওয়ার কথা। বাস্তবতা হচ্ছে, বাতাসের চেয়ে ভারী কোন কপ্টার ওখানে ওড়ানো আরও অনেক বেশি কঠিন – জানিয়েছে নাসা।

 

মঙ্গলপৃষ্ঠে পৃথিবী থেকে একটি স্মারক নিয়ে গেছে ইনজিনিউয়িনিটি। এটি হচ্ছে, রাইট ব্রাদার্সের তৈরি প্রথম প্লেনের ডানার এক টুকরা কাপড়। সম্ভাবনা রয়েছে মঙ্গল পৃষ্ঠ থেকে এর ফিরে আসা হবে ঐতিহাসিক এক মুহূর্তে, যদি সেটা ১২ এপ্রিল হয়। সেই দিনটি হবে মহাকাশে প্রথম মানব অভিযানের ৬০ বছর পূর্তি। ১৯৬১ সালের এই দিনে সোভিয়েত নভোচারী ইউরি গ্যগারিন প্রথম মানব হিসেবে মহাকাশে যান। 

 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ