Skip to content

২রা মে, ২০২৪ খ্রিষ্টাব্দ | বৃহস্পতিবার | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার নারী দল ভেঙে দিলো পুরুষদের বিশ্বরেকর্ড 

প্রায় দেড়যুগ আগে টানা ২১টি ওয়ানডে ম্যাচ জিতে বিশ্বরেকর্ড গড়েছিল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। ২০০৩ সালের জানুয়ারি থেকে মে পর্যন্ত সময়ে সেই ২১ ম্যাচ জিতেছিল অসিরা। এর প্রায় ১৮ বছর পর এবার অস্ট্রেলিয়া পুরুষ দলের গড়া রেকর্ডটি ভেঙে দিল অস্ট্রেলিয়ার নারী ক্রিকেট দল।

 

নিউজিল্যান্ড সফরে গিয়ে প্রথম একদিনের আন্তর্জাতিকে ছয় উইকেটে জয় পেল অস্ট্রেলিয়ার মহিলা ক্রিকেট দল। এই নিয়ে টানা ২২টি ম্যাচ জিতে একদিনের আন্তর্জাতিকে নতুন বিশ্বরেকর্ড গড়লেন অজি মেয়েরা। তাঁরা এদিন ভেঙে দিলেন অস্ট্রেলিয়ার পুরুষ ক্রিকেট দলেরই গড়া ১৮ বছরের পুরানো বিশ্বরেকর্ড।

 

মাউন্ট মনগানুইয়ে এদিন টস জিতে ফিল্ডিং নিয়েছিল অস্ট্রেলিয়া। ম্যাচে আগে ব্যাট করে ৪৮.৫ ওভারে ২১২ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড। জবাবে ৪ উইকেট হারিয়ে মাত্র ৩৮.৩ ওভারেই জয়ের লক্ষ্যে পৌঁছে গেছে অসি নারীরা। ছক্কা মেরে দলের জয় নিশ্চিত করেছেন অ্যাশলে গার্ডনার। ২১৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ২৩ রানে ভাঙে উদ্বোধনী জুটি, ফিরে যান রাচেল হেইনস (১৪)। অধিনায়ক মেগ ল্যানিংও (৫) আউট হন অল্পেই। তবে আরেক ওপেনার অ্যালিসা হিলি তুলে নেন ফিফটি। দলীয় ১১৫ রানে আউট হওয়ার আগে খেলেন ৬৮ বলে ৬৫ রানের ইনিংস। পরে বেথ মুনি আউট হন ১২ রান করে। 

 

এরপর আর উইকেট পড়তে দেননি অ্যালিসা পেরি ও অ্যাশলে গার্ডনার। তারা দুজন মিলে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে ৭৯ রান যোগ করে দলের জয় নিশ্চিত করেন। ক্যারিয়ারের ২৮তম ফিফটিতে ৫৬ রান করেন পেরি, গার্ডনার অপরাজিত থাকেন ৪১ বলে ৫৩ রান করে। এর আগে মেগান স্কাট ও নিকোলা ক্যারের বোলিং তোপে পড়ে নিউজিল্যান্ড নারী। ম্যাচসেরার পুরস্কার জেতা মেগান ৯ ওভারে ৩২ রান খরচায় নেন ৪ উইকেট। ক্যারের শিকার ৩ কিউই ব্যাটার। নিউজিল্যান্ডের পক্ষে একাই লড়াই করেন লড়েন ডাউন। তিনি খেলেন ৯০ রানের ইনিংস।

 

এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার পুরুষ দলের দখলে। ২০০৩ সালে রিকি পন্টিংয়ের নেতৃত্বাধীন দল এই নিউজিল্যান্ডকে হারিয়েই সেই রেকর্ড গড়েছিল। টানা ২১টি ম্যাচ জিতেছিল পন্টিংয়ের দল। এবার নারী দলের রেকর্ড গড়ার সাথীও হল নিউজিল্যান্ড। ২০১৮ সালের ১২ মার্চ ভারতের মাটিতে স্বাগতিকদের হারিয়ে তাদের জয় রথ শুরু হয়। মেয়েদের এমন অর্জনে উচ্ছ্বাস প্রকাশ করেছে আইসিসি থেকে শুরু করে বিশ্ব ক্রিকেট।
 

 

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ