Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কাঁটা গলানো ইলিশ

ইলিশ মাছ সবারই প্রিয়। ইলিশ মাছ খেতে খুবই সুস্বাদু। ছোটবড় সবাই এই মাছ খেতে পছন্দ করে। ইলিশ ভাজা, ইলিশের ঝোল ইত্যাদি রান্না অসাধারণ হয়ে থাকে খেতে। কিন্তু ঝামেলা হয় ইলিশের কাঁটাতে। ইলিশের কাঁটা অনেক বেশি ছোট হওয়াতে শত বাছাবাছি করলেও কাঁটা যেনো থেকেই যায়। ফলে  অনেকের গলায় বিধে যায় কাঁটা ।

 

ছোটদের জন্য একটু অসুবিধায় পড়তে হয় এই ইলিশ মাছ খেতে গিয়ে। কিন্তু এরও সমাধান আছে। আপনারা জেনে অবাক হবেন যে ইলিশের কাঁটা গলিয়ে ইলিশ মাছ রান্না করা যায়। এতে সহজেই সবাই মজা করে খেতে পারবে প্রিয় ইলিশ মাছ। তাহলে চলুন জেনে নেই, কিভাবে কাঁটা গলানো ইলিশ মাছ রান্না করবেন।

উপকরণ: 

 

ইলিশ- ১টি (টুকরা করে নেওয়া)

হলুদ গুঁড়া- দেড় চা চামচ

মরিচ গুঁড়া- ২ চা চামচ

সরিষা বাটা- ৪ টেবিল চামচ

সরিষার তেল- পরিমাণমতো

পেঁয়াজ কুচি- আধা কাপ

পেঁয়াজ বাটা- আধা কাপ

লেবুর রস- এক টেবিল চামচ

কাঁচামরিচ- ৬/৭ টি

লবণ- স্বাদমতো।

 

প্রনালী :

কাঁটা গলানো ইলিশ রান্না করার জন্য আগে কেটে নেওয়া ইলিশ মাছের টুকরো গুলোকে ভালো ভাবে ধুয়ে নিন ৩/৪ বার। মাছের গায়ে যেনো কোন আঁশ না থাকে, সেদিকে খেয়াল রাখুন। এবার একটি পাত্রে মাছ নিয়ে এতে রান্নার তেল বাদে বাকী সকল উপকরণগুলো এক সাথে দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। যাতে করে মাছের মধ্যে মসলাগুলো ভালো ভাবে মিশে যায়। এরপর ১০ মিনিট রেখে দিন ঢেকে। 

 

১০ মিনিট পর প্রেশার কুকারে রান্নার তেল পরিমাণ মতো দিয়ে গরম করে নিয়ে এতে মসলা দিয়ে মাখিয়ে রাখা মাছের টুকরো গুলো আস্তে আস্তে একটা একটা করে প্রেশার কুকারে দিয়ে দিন। এমন ভাবে দিতে হবে যেনো মাছের টুকরো গুলো একে অপরের সাথে মিশে না যায়। এক কাপ পানি দিয়ে দিন মাছের ভিতর।

 

কিন্তু খেয়াল রাখবেন, পানি যেনো মাছের উপরে না যায়। মাছ বরাবরই পানির পরিমাণ রাখবেন। এবার চুলার জ্বাল অল্প রেখে ৩০ মিনিট প্রেশারে কুকারের ঢাকনা বন্ধ করে দিয়ে রান্না করুন। এর মাঝে নাড়াচাড়া দেওয়ার প্রয়োজন নেই। শুধু প্রেশার কুকার ধরে হালকা ঘুরিয়ে দিলেই হবে। ৩০ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন গরম ভাতের সাথে 'কাঁটা গলানো ইলিশ'।