মাস্ক ব্যবহারে ত্বকের সমস্যা? সমাধান মিলবে ঘরোয়া  উপায়ে! 

মাস্ক ব্যবহারে ত্বকের সমস্যা? সমাধান মিলবে ঘরোয়া  উপায়ে! 
ছবি: সংগৃহীত
কি মাস্ক পরা হচ্ছে, সে দিকে খেয়াল রাখা দরকার। মাস্ক নানা ধরনের হয়। মাঝেমাঝে ঘুরিয়ে ফিরেয়ে দেখে নিতে হবে কোন ধরনের মাস্ক পরলে বেশি ক্ষণ স্বস্তিতে থাকা যাচ্ছে। আর একটা মাস্ক না ধুয়ে বারবার পরা কখনো নিরাপদ নয়। সে দিকেও নজর দিতে হবে।

করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। ভয়াবহ রূপ নিতে শুরু করেছে  করোনা পরিস্থিতি। তাই সবসময় মাস্ক পরে থাকা এখন জরুরি হয়ে দাঁড়িয়েছে। এদিকে গরমও বাড়ছে পাল্লা দিয়ে। তাই আগে যেমন অনেকক্ষণ মাস্ক পরে থাকা যেতো এখন তা কিছুটা কষ্টসাধ্য হয়ে উঠছে। কিছুক্ষণ পরে থাকলেই শ্বাস নিতে সমস্যা হচ্ছে। তবে সুস্থ ভাবে বাঁচতে স্বাস্থ্য ও সুরক্ষার মধ্যে ভারসাম্য রক্ষা করা জরুরি। তবে দীর্ঘ সময় মাস্ক পরে থাকায় অনেক রকম ত্বকের সমস্যাও দেখা দিচ্ছে। ত্বকে জ্বালা ভাব হচ্ছে অনেকেরই। তার থেকে লাল চাকা চাকা মতো হয়ে যাচ্ছে মুখে এবং কানের আশপাশে। মাস্কে ঢাকা মুখের অংশ থেকে চামড়া উঠছে বলেও জানা যাচ্ছে। এসব সমস্যা এড়াতে রোজ কিছু নিয়ম মেনে চললে সমাধান পাওয়া যাবে। যেমন: 

 

 

বাইরে থেকে বাড়ি ঢুকে মাস্ক খোলা মাত্র ভাল ভাবে সাবান বা ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলা দরকার। 

 

তার পরে হাল্কা কোনও ময়শ্চারাইজার কিংবা সামান্য টক দই ভাল ভাবে মেখে রাখুন মুখে। 

 

ঘুমোতে যাওয়ার আগে একটু তেলতেলে কোনও ক্রিম দিয়ে ম্যাসাজ করা যায় মুখে এবং কানে। 

 

এরই পাশাপাশি কি মাস্ক পরা হচ্ছে, সে দিকে খেয়াল রাখা দরকার। মাস্ক নানা ধরনের হয়। মাঝেমাঝে ঘুরিয়ে ফিরেয়ে দেখে নিতে হবে কোন ধরনের মাস্ক পরলে বেশি ক্ষণ স্বস্তিতে থাকা যাচ্ছে। আর একটা মাস্ক না ধুয়ে বারবার পরা কখনো নিরাপদ নয়। সে দিকেও নজর দিতে হবে।