ওজন কমাতে সাহায্য করবে গুড়

ওজন কমাতে সাহায্য করবে গুড়
ছবি: সংগৃহীত
বাড়তি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে গুড় ও লেবুর এক বিশেষ পানীয়। গুড় সাধারণত পরিপাক-ক্রিয়া উন্নত করে দ্রুত ওজন কমায়। গুড়ের ফাইবার ও প্রোটিনসহ কিছু উপাদান ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। আর লেবুর গুণাগুণ কম বেশি সকলেরই জানা।

রেগুলার বাসায় শুয়ে বসে দিন কাটাতে কাটাতে শরীর টা একটু মুটিয়ে গেছে মনে হচ্ছে?  সেই সাথে বাসায় মজার সব খাবারও চলছে রেগুলার।  কিন্তু ওজন বেড়ে যাওয়া যে কখনোই কাম্য নয়। বরং বাড়তি ওজন কমানো যেন বাড়তি টেনশন। যত সহজে ওজন বাড়ে ওজন নিয়ন্ত্রণ করাটা যেন ততটাই কঠিন কাজ। 

 

তবে এই বাড়তি ওজন নিয়ন্ত্রণে সাহায্য করবে গুড় ও লেবুর এক বিশেষ পানীয়। গুড় সাধারণত পরিপাক-ক্রিয়া উন্নত করে দ্রুত ওজন কমায়। গুড়ের ফাইবার ও প্রোটিনসহ কিছু উপাদান ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। আর লেবুর গুণাগুণ কম বেশি সকলেরই জানা। লেবু শরীরের ক্ষতিকর পদার্থ দূর করে। লেবুর পলিফেনল অ্যান্টি-অক্সিডেন্ট ওজন কমানোর প্রক্রিয়াকে তরান্বিত করে। অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের ক্ষতিকর এলডিএল কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে চর্বি জমায় বাধা দেয়। 

 

এবার আসুন জেনে নি এই সহজলভ্য পানীয়টি কি করে বানাতে হবে। এক গ্লাস কুসুম গরম পানিতে এক চা চামচ  গুড় ও একটি লেবুর রস মিশিয়ে নিন। সকালে খালি পেটে নিয়মিত এই পানি পান করলে এক সপ্তাহের সুফল পাবেন। তবে সেইসাথে  নিয়মিত ব্যায়াম ও সুষম ডায়েট মেনে চলতে হবে।