Skip to content

২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ৯ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

পিরিয়ডে স্বস্তি দেবে হালকা ব্যায়াম

পিরিয়ড নারীদের একটি নিয়মিত অস্বস্তিদায়ক শারীরিক প্রক্রিয়া। পিরিয়ডের সময় অনেকেরই পেটে ব্যাথাসহ নানারকম অস্বস্তিকর অনুভূতি হয়ে থাকে৷ তবে পিরিয়ডের সময় কিছু হালকা ব্যায়াম করলে মানসিক ও শারীরিক অস্বস্তিকর অনুভূতি থেকে কিছুটা স্বস্তি মিলতে পারে।  অনেকের এমন ধারণাও আছে যে পিরিয়ড চলাকালে ব্যায়াম করা ঠিক নয়। এটা একদমই ভুল ধারণা। বরং পিরিয়ড চলাকালে হালকা কিছু ব্যায়াম করলে আপনি স্বস্তি পেতে পারেন। আসুন তবে জেনে নিই কি ধরনের ব্যায়াম করবেন পিরিয়ড চলাকালে। 

 

এসময় আপনি কিছুক্ষণ হাঁটতে পারেন। পারলে সাইকেলিংও করতে পারেন। তবে এসময়ে দৌড়ানো একদমই উচিত নয়। 

 

পিরিয়ডের সময় সবথেকে উপকারী ব্যায়াম হচ্ছে যোগব্যায়াম। যারা পিরিয়ডের সময় বের হতে খুব একটা স্বাচ্ছন্দ্য বোধ করেন না তাটা বাসায় বিভিন্ন ধরনের যোগব্যায়াম করতে পারেন। 

 

যাদের জিমে যাওয়ার অভ্যাস আছে তারা এসময়ে বাসায় হালকা ওজনের ডাম্বল দিয়ে ব্যায়াম করতে পারেন। তবে ডাম্বলটির ওজন এমন দেখে নেবেন যেন একহাতেই তুলতে পারেন।  ডাম্বেলের সাহায্যে ধীরে ধীরে হাত, কোমর ও পিঠের ব্যায়াম করতে পারেন।

 

পিরিয়ড চলাকালে সবথেকে উপকারী একটি ব্যায়াম হচ্ছে সাঁতার। এতে যেমন পিরিয়ডের অস্বস্তিকর সমস্যা থেকে মুক্তি পাবেন তেমনি শারীরিক মানসিক প্রশান্তিও মিলবে। 

 

পিরিয়ড চলাকালে হালকা শরীরচর্চা করার অভ্যাস গড়ে তুলুন। এ সময়ের ব্যায়ামের অভ্যাস আপনাকে দিতে পারে মানসিক প্রশান্তির সাথে পিরিয়ডের যন্ত্রণাময় অনুভূতি থেকে মুক্তি।

 

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ