Skip to content

২রা অক্টোবর, ২০২২ খ্রিষ্টাব্দ | রবিবার | ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

গার্লিক রেড চিকেন গ্রেভি

গার্লিক রেড চিকেন গ্রেভি স্বাদে অনন্য। চিকেন দিয়ে তৈরি পদগুলোর মধ্যে এটি একদমই ভিন্ন একটি পদ। খাবারটি রান্না করতেও সময় খুব কম লাগে। তাই যারা চিকেন খেতে ভালোবাসেন তারা ঘরেই বানিয়ে নিতে পারেন এই খাবারটি। তবে চলুন এবার রেসিপিটা জেনে নেই-

 

 

উপকরণ

 

 

১। মুরগির মাংস—১ কেজি

২। সরিষার তেল—২ চামচ

৩। মাখন—১ চামচ

৪। পেঁয়াজ—১টি

৫। শুকনো মরিচ—১৫টা

৬। রসুনের কোয়া—১০টা

৭। দই—১ কাপ

৮। হলুদ গুঁড়ো—১ চামচ

৯। জিরা গুঁড়ো- ১ চামচ

১০। লবণ—পরিমাণমতো

 

 

প্রস্তুত প্রণালি

 

প্রথমে একটি বাটিতে পরিমাণমতো গরম পানি নিয়ে তাতে মরিচ ও রসুনের কোয়াগুলোগুলো কম করে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। একটা পেঁয়াজ কেটে নিন। তারপর মিক্সিতে মরিচ ও রসুনের কোয়াটা দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন।

 

এবার প্রেশার কুকারে পরিমাণমতো সরিষার তেল নিন। তারপর তাতে আগে থেকে কেটে রাখা পেঁয়াজ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। খেয়াল রাখবেন,  পেঁয়াজ যখন  সোনালি রং এর হয়ে আসবে তখন তাতে মাংসের পিসগুলো দিয়ে দিন।

 

তারপর একে একে লবণ ও হলুদের গুঁড়ো দিয়ে দিন। কিছু সময় পর আগে থেকে যে পেস্টটা বানিয়ে রেখেছেন সেটিও মিশিয়ে দিন। এবার ভালো করে নাড়তে থাকুন, যাতে সবকটি উপকরণ মিশে যায়। কিছু সময় পরে মাংসের মধ্যে দই ও জিরার গুঁড়া দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এবার প্রেশার কুকারের মুখটা বন্ধ করে দিন। একটা সিটি দেওয়ার পর আঁচটা বন্ধ করুন। ব্যস, আপনার গার্লিক রেড চিকেন গ্রেভি তৈরি। এবার খাবারটি গরম গরম পরিবেশন করুন।