Skip to content

৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শুক্রবার | ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

চিজ এগ টোস্ট

চিজ এগ টোস্ট খুবই মজাদার একটি খাবার। সকাল বা বিকালের নাস্তায় এটি খুবই উপযোগী। এছাড়া আপনার বাচ্চার টিফিনের সঙ্গী হতে পারে এই খাবারটি। শিশুদের কাছে খাবারটি বেশ পছন্দের। চলুন এবার রেসিপিটা জেনে নেওয়া যাক-

 

উপকরণ

 

১। স্লাইস করা ব্রেড – ৪ পিস
২। ডিম – ৪টি
৩। দুধ- আধা কাপ
৪। পেঁয়াজ কুচি- পরিমাণ মতো
৫। কাঁচা মরিচ কুচি- ২ টেবিল চামচ 
৬। ক্যাপসিকাম কুচি- ১ কাপ
৭। টমেটো কুচি – আধা কাপ
৮। হলুদ গুঁড়ো – পরিমাণ মতো 
৯। জিরে গুঁড়ো – আধা চা চামচ
১০। গোলমরিচ গুঁড়ো- আধা চা চামচ
১১। বাটার – পরিমাণ মতো (ভাজার জন্য)
১২। লবণ – স্বাদমতো

 

 

প্রণালী

 

শুরুতে স্লাইস করা ব্রেডগুলো মাঝখান থেকে কেটে নিন। এমনভাবে কাটবেন, যাতে মাঝের অংশ বেরিয়ে গিয়ে চারদিক আস্ত থাকে। এবার একটি পাত্রে ডিমগুলো ফাটিয়ে নিন। ফাটানো ডিমের ওপর আধা কাপ ফোটানো দুধ ঢেলে দিন। এরপর এক এক করে সব উপকরণ অর্থাৎ, পেঁয়াজ কুচি, মরিচ কুচি, ক্যাপসিকাম কুচি, টমেটো কুচি, হলুদ, জিরে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো এবং পরিমাণ মতো লবণ দিয়ে দিন। সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন।

এবার একটি প্যানে বাটার দিয়ে দিন। বাটার গলে গেলে কেটে রাখা ব্রেডের অংশটি প্যানে দিয়ে দিন। এবার ব্রেডের মাঝের ফাঁকা অংশে মিশ্রিত করে রাখা ডিম ঢেলে দিন। এরপর তাতে চিজের স্লাইস রেখে দিন।

 স্লাইস দেওয়ার পর কেটে রাখা ব্রেডের মাঝের অংশটি চিজের স্লাইসের ওপর চেপে দিন এবং মিশ্রিত করে রাখা ডিম অল্প একটু ছড়িয়ে দিয়ে এক মিনিট চাপা দিয়ে রাখুন অল্প আঁচে। এবার ঢাকনা খুলে ব্রেডের দুটি  দিকই ভালো করে ভেজে নিন। তৈরি হয়ে গেল সুস্বাদু চিজ এগ টোস্ট। এবার টমেটো সসের সঙ্গে ঝটপট পরিবেশন করুন।