Skip to content

২৬শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | সোমবার | ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কমলা হ্যারিসের অনুপ্রেরণা শ্যামলা গোপালান!

কমলা হ্যারিস।  যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট।  ইতিহাস রচয়িতা এই নারীর প্রতিমুহূর্তের অনুপ্রেরণা হয়েছেন একজন নারী,  শ্যামলা গোপালান।  যিনি ছিলেন সম্পর্কে তার মা।  তার অনুপ্রেরণাতেই এগিয়ে গিয়ে বর্তমানে হোয়াইট হাউজে কমলা হ্যারিস। 

যদিও তার জীবনে অনুপ্রেরণা জোগানো সেই মা তার সফলতম সময়ে পাশে নেই। ১১ ফেব্রুয়ারি ২০০৯ সালে কমলা হ্যারিসের মা পরলোকে পাড়ি জমান।  মা চলে গেলেও মায়ের অবদান ভুলে যাননি তিনি। 

তাইতো গত সপ্তাহে মার্কিন ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার ঘণ্টা খানেক আগে সেই নারীর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন কমলা হ্যারিস, যার অবদানে আজ তিনি যুক্তরাষ্ট্রে ইতিহাস রচনা করেছেন।  যার অনুপ্রেরণা তাকে যুক্তরাষ্ট্রের দ্বিতীয় সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন ব্যক্তির আসনে বসাতে সহায়তা করেছেন।

সম্প্রতি এক টুইট বার্তায় কমলা হ্যারিস বলেছেন, "আজ আমি এখানে, কারণ একজন নারী আমার আগে এখানে  এসেছেন। " ওই টুইট বার্তায় তিনি নিজের মায়ের কথা বলেছেন। 

টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে তিনি শুরুতেই বলেছেন, আজ এখানে আমার উপস্থিতির জন্য সবচেয়ে বেশি অবদান যে নারীর, তিনি আমার মা শ্যামলা গোপালান হ্যারিস।

তিনি আরো বলেন, তার মা মাত্র ১৯ বছর বয়সে ভারত থেকে যুক্তরাষ্ট্রে আসেন। সম্ভবত তিনিও এই মুহূর্ত কল্পনা করতে পারেননি। তবে তিনি গভীরভাবে বিশ্বাস করতেন, যুক্তরাষ্ট্রের মতো দেশে এ ধরনের মুহূর্ত জীবনে নিয়ে আসা সম্ভব।

শুধু এখানেই নয়।  এ ছাড়াও বিভিন্ন সময়  বিভিন্ন অনুষ্ঠানে বক্তৃতায়ও কমলা হ্যারিস তার জীবনে  মায়ের অবদানের কথা উল্লেখ করেছেন।