Skip to content

২৪শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৯ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

মার্কিন অভিনেত্রী জুলি হ্যারিসের জন্মদিন আজ

জুলিয়া অ্যান হ্যারিস,  একজন বিখ্যাত মার্কিন অভিনেত্রী।  যিনি সম্ভবত তার মঞ্চ কাজের জন্য সবচেয়ে বেশি পরিচিত ছিলেন। ১৯২৫ সালের আজকের দিনে অর্থাৎ ২রা ডিসেম্বর  যুক্তরাষ্ট্রের মিশিগানের গ্রিস পয়েন্টে জন্মগ্রহণ করেন এই অভিনেত্রী।

 অভিনয়ের প্রতি প্রবল আগ্রহ থেকেই কিশোর বয়সেই তিনি অভিনয়ের জন্য হাতেখড়ি নেয়া শুরু করেন। তিনি কলোরাডোর পেরি-ম্যানসফিল্ড পারফর্মিং আর্টস স্কুল অ্যান্ড ক্যাম্পে অভিনয়ের প্রশিক্ষণ নেন। 
সেখানে প্রশিক্ষণ গ্রহণকালীন সময়ে তার প্রশিক্ষক শার্লট পেরি তাকে ইয়েল স্কুল অব ড্রামায় ভর্তির আবেদন করতে অনুপ্রাণিত করেন। অতঃপর তার প্রশিক্ষকের অনুপ্রেরণায় পরের বছর তিনি সেখানে ভর্তি হন। তিনি লি স্ট্র্যাসবার্গের অ্যাক্টরস স্টুডিওর শুরুর দিকের সদস্য ছিলেন এবং সফলতার সাথে নিজের অভিনয়ের কৌশল ব্যবহার করতে সক্ষম হন।

 জুলি হ্যারিসের ব্রডওয়ে মঞ্চে অভিষেক ঘটে ১৯৪৫ সালে। হ্যারিস ১৯৫০ সালের মঞ্চনাটক 'দ্য মেম্বার অব দ্য ওয়েডিং'-এ ১২ বছর বয়সী কিশোরী চরিত্রে তার দুর্দান্ত  অভিনয়ের জন্য প্রশংসিত  হন। তিনি একই চরিত্রে এই নাটকের ১৯৫২-এর চলচ্চিত্রায়নে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমী পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ১৯৫১ সালে 'আই অ্যাম আ ক্যামেরা' নাটকে স্যালি বোলস চরিত্রে তিনি তার অভিনয়ের বৈচিত্র্য প্রদর্শন করেন এবং এই কাজের জন্য তার প্রথম টনি পুরস্কার অর্জন করেন। তিনি এরপর এই নাটকের ১৯৫৫-এর চলচ্চিত্র সংস্করণেও অভিনয় করেন।

১৯৭৯ সালে আমেরিকান থিয়েটার হল অব ফেমে হ্যারিসের নাম অন্তর্ভুক্ত করা হয়। ১৯৯৪ সালে তিনি জাতীয় শিল্পকলা পদকে ভূষিত হন।২০০২ সালে তাকে টনি পুরস্কারের বিশেষ আজীবন সম্মাননা প্রদান করা হয়। ইস্ট অফ ইডেন (১৯৫৫), রিকোয়েম ফর হেভিওয়েট (১৯৬২), দ্য হাউটিং ( ১৯৬৩ ), হার্পার (১৯৬৬), গরিলা ইন দ্য মিস (১৯৮৮) এবং দ্য ওয়ে ব্যাক হোম (২০০৬ ) এর মতো বিখ্যাত ছবিতেও হ্যারিস স্মরণীয় ভূমিকা পালন করেছিলেন। 

২০১৩ সালের ২৪ শে আগস্ট ৮৭ বছর বয়সে  মৃত্যুবরণ করেন এই বিখ্যাত অভিনেত্রী। কিন্তু আজও তার কাজের মাধ্যমে তিনি স্মরণীয় হয়ে রয়েছেন দর্শকমনে।