Skip to content

২১শে ফেব্রুয়ারী, ২০২৪ খ্রিষ্টাব্দ | বুধবার | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ঘরেই আছে যে সব বিষ

 

এয়ার ফ্রেশনার

 

বাড়ির দুর্গন্ধময় পরিবেশ থেকে ত্রাণ পেতে ব্যবহৃত হয় এয়ার ফ্রেশনার।আজকাল প্রায় সকল বাসা-বাড়িতেই ব্যবহার হচ্ছে এয়ার ফ্রেশনার। কিন্তু উচ্চমাত্রায় ব্যবহারের ফলে আমাদের পরিবেশ ও স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হতে পারে।এয়ার ফ্রেশনারের মধ্যে উপস্থিত ডিক্লোরোবেনজন ও ফোরম্লাডিহেড ঠান্ডা, ঘাম অস্বস্তি  সৃষ্টি করে। এছাড়া এতে ব্যবহৃত সিএফসি গ্যাস ওজোনস্তরের ব্যাপক ক্ষয়-সাধন করে থাকে।

 

ক্লিনার

 

বাসা-বাড়ি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য পরিষ্কারের জন্য বাজারে বিভিন্ন রকমের ক্লিনারের প্রচলন রয়েছে। সিঙ্ক বা বেসিন পরিষ্কারের জন্য যে সব ক্লিনার পাওয়া যায় তা তৈরিতে সালফিউরিক  এসিড ব্যবহার করা হয় উপাদান হিসেবে যা আমাদের ত্বকের মারাত্মকভাবে ক্ষতি করে থাকে।এছাড়া বাসন ধোয়ার জন্য যে সকল সাবান বা ক্লিনার ব্যবহার করা হয় তাতে ক্লোরিন নামক এক রাসায়নিক দ্রব্য থাকে।ক্লোরিন শিশুদের জন্য ক্ষতিকর বিধায় শিশুদের এর নাগালের বাইরে রাখাই শ্রেয়।বাজারে কার্পেট ক্লিন করার  জন্য কিছু ক্লিনার পাওয়া যায়। এ সকল ক্লিনারে এমন কিছু রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়ে থাকে যা লিভার কিডনির ক্ষতি করতে পারে।

 

ব্লিচং পাউডার

 

গৃহস্থ বাড়িতে পরিষ্কার পরিচ্ছন্ন করার কাজে দীর্ঘদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে ব্লিচিং পাউডার। ব্লিচিং পাউডারে থাকা রাসায়নিক উপাদান ত্বককে পুড়িয়ে ফেলে এবং নানা ধরনের চর্মরোগ সৃষ্টি হতে পারে।

 

ফ্যাব্রিক সফ্টেইনার

 

কাপড় পরিষ্কার এর সময় কাপড়কে নরম করতে যে উপকরণ ব্যবহার করা হয় তাতে রয়েছে প্রচুর ক্ষতিকর উপাদান। কাপড়কে নরম করে তুলতে কাপড়ের উপর পিচ্ছিল পাতলা আস্তরণ ফেলে "ফ্যাব্রিক সফ্টেইনার"। এতে রয়েছে ইথানল, লিমোনেন এবং বেনজাইল অ্যালকোহল নামক ক্ষতিকর দ্রব্য। এটি ব্যবহারের পর সেই পানি গিয়ে একসময় সমুদ্রে পতিত হয় যার ফলে পরিবেশের ক্ষতিসাধন হয়ে থাকে।

 

শিশুদের প্রসাধনী

 

শিশুদের প্রসাধনীগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বাজারে বহুল প্রচলিত '" বেবি ওয়াইপস" যাতে রয়েছে ব্রনোপোল নামের এক ধরনের পদার্থ যা কিনা বাচ্চাদের ফুসফুস ও ত্বকের জন্য ক্ষতিকারক।

 

ছত্রাক

 

পর্যাপ্ত আলো বাতাসের চলাচলের সুবিধা না থাকলে দেয়ালে ছত্রাক জন্মে। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় এর প্রকোপ বৃদ্ধি পায়।ছত্রাকের আক্রমণের কারণে দেয়াল নষ্ট হয়ে যায় এবং নানা রকম রোগজীবাণুর বিস্তার ঘটে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি করে। দেয়ালে এটি পরিলক্ষিত হলেই সাথে সাথে তা তুলে পরিষ্কার করে ফেলতে হবে।

 

কনটেইনার বা প্লাস্টিক বোতল

 

প্লাস্টিকের বোতল বা পাত্র তৈরিতে বিপিএ নামক এক ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়ে থাকে যা পাত্রে রাখা খাবারের মধ্য দিয়ে আমাদের শরীরে প্রবেশ করে।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ