Skip to content

২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

প্রকাশিত হলো জান্নাতুল যূথীর ‘রবীন্দ্রগল্পে সামাজিক পরিপ্রেক্ষিত’

প্রকাশিত হলো প্রাবন্ধিক-গবেষক-শিক্ষক জান্নাতুল যূথীর দ্বিতীয় গবেষণাগ্রন্থ ‘রবীন্দ্রগল্পে সামাজিক পরিপ্রেক্ষিত’। বইটির প্রকাশক দৃষ্টি। মূল্য রাখা হয়েছে ৩০০ টাকা। বইটি রকমারিতে অর্ডার দিয়ে পাওয়া যাবে। পাওয়া যাবে, শাহবাগ ও কাঁটাবনের অভিজাত বুকস্টলগুলো ছাড়াও সরাসরি অনলাইনে অর্ডার দিয়েও।

বইটিকে মোট সাত অধ্যায়ে বিভাজিত করা হয়েছে। প্রথম অধ্যায়ে রয়েছে ‘বাংলা ছোটগল্পের উন্মেষ ও রবীন্দ্রনাথ’, দ্বিতীয় অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে নিম্নবর্গ’, তৃতীয় অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে মনস্তত্ত্ব’, চতুর্থ অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে মানুষ ও প্রকৃতি’, পঞ্চম অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে নারী-ভাবনা’, ষষ্ঠ অধ্যায়ে ‘রবীন্দ্রগল্পে গ্রামীণ ও নগর জীবন’ এবং সপ্তম অধ্যায়ে ‘তিনটি গল্প’, যথাক্রমে ‘‘শাস্তি’: পুরুষতন্ত্রের নিগড়ে নারীজীবন’,‘স্ত্রীর পত্র’: নারীর প্রতিবাদ, প্রতিবাদী নারী’’ ও ‘‘জীবিত ও মৃত’: সামাজিক পরিপ্রেক্ষিত’।

প্রসঙ্গত, জান্নাতুল যূথী। প্রাবন্ধিক-শিক্ষক। তার জন্ম: ১৩ মার্চ, ১৯৯৩ সালে। চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলা সদরের বাজার পাড়ায়। তার মায়ের নাম চামেলী খাতুন, বাবার নাম মো. জালাল উদ্দিন।

শৈশব ও কৈশোর কেটেছে দামুড়হুদায়। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা থেকে বিভাগ থেকে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান (যৌথ) অধিকার করে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন।

ইতোপূর্বে প্রকাশিত গবেষণাগ্রন্থ একটি, ‘দিলারা হাশেমের উপন্যাস: বিষয় ও প্রকরণ’।

অনন্যা/এআই