Skip to content

২০শে আগস্ট, ২০২২ খ্রিষ্টাব্দ | শনিবার | ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ছোলা বুট দিয়ে গরুর মাংস কষা

গ্রামাঞ্চলে এখনো যে কোন দাওয়াতে বুটের ডাল দিয়ে গরুর মাংস রান্নাটি করা হয়। এটি খেতে যেমন অনেক সুস্বাদু তেমনি জনপ্রিয়।

উপকরণ:
গরুর মাংস- আধা কেজি
ছোলা বুট- ১কাপ
পেঁয়াজ কুচি-১কাপ
লবঙ্গ- ৫টি
এলাচ- ৪টি
তেজপাতা- ২টি
দারুচিনি- ৩ টুকরো
গোল মরিচ গুড়া- ১/২ চা চামচ
মরিচের গুঁড়ো- ২চা চামচ
হলুদ গুঁড়া- ১চা চামচ
জিরা বাটা- ১চা চামচ
লবণ- স্বাদ মতো
ধনে গুঁড়া- ১চা চামচ
আদা বাটা- ১ টেবিল চামচ
রসুন বাটা- ১ টেবিল চামচ
ভাজা জিরার গুঁড়া- ১চা চামচ
ধনেপাতা কুচি- ২ টেবিল চামচ
তেল- ১/২কাপ
কাঁচামরিচ- ৬-৭ টি

প্রস্তুত প্রণালী:

প্রথমে ছোলা বুটের ডালগুলো পানিতে ভিজিয়ে রাখুন ১ ঘণ্টা। ডালের দ্বিগুণ পানি দিতে হবে কারণ ডাল ভিজলে ফুলে উঠে। এবার একটি হাড়িতে তেল গরম করুন। এবার পেয়াজ দিয়ে বাদামী করে ভেজে নিন। ভাজা হলে আদা ও রসুন বাটা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। কষানো হলে অল্প পানি দিয়ে একে একে সকল মসলা দিয়ে মসলাগুলো ভালোভাবে কষিয়ে নিন।তারপর গরুর মাংস দিয়ে ভালোভাবে মসলার সাথে মিশিয়ে নিন। মাংস কষানো হয়ে তেল উপরে ভেসে উঠলে তাতে ভিজিয়ে রাখা ডাল ও আস্ত কাঁচামরিচ দিয়ে দিন। ৬-৭ মিনিট ভালো ভাবে নেড়েচেড়ে মিশিয়ে পরিমাণ মতো পানি দিয়ে দিন মাংস ও ডাল সিদ্ধ হওয়ার জন্য। পানি দেওয়ার পর বলক এলে ঢেকে দিন ও চুলার আঁচ একটু কমিয়ে মিডিয়াম করে দিন।মাংস সিদ্ধ হয়ে ঝোল মাখা মাখা হলে ভাজা জিরা গুঁড়া ও ধনিয়া পাতা কুচি দিয়ে নেড়ে কিছুক্ষণ পর চুলা থেকে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ছোলা বুটের গরুর মাংস কষা।

এটি পরোটা, রুটি, পোলাও ও ভাত দিয়ে খেতে অসাধারণ লাগে। তাহলে এই কোরবানীর ঈদে অবশ্যই তৈরি করবেন মজার বুটের ডাল দিয়ে গরুর মাংস কষা।

অনন্যা/এসএএস