Skip to content

২৯শে জুন, ২০২২ খ্রিষ্টাব্দ | বুধবার | ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কাঁচা কলার মচমচে টিকিয়া

কাঁচা কলার পুষ্টিগুণ অনেক কিন্তু তরকারি হিসেবে খেতে পছন্দ করে গুটিকয়েক মানুষই। কিন্তু কাঁচা কলা দিয়ে যদি মচমচে ও সুস্বাদু কিছু করা যায় তাহলে কেমন হয়? আজ আমরা কাঁচা কলার টিকিয়া তৈরি করার পদ্ধতি জানবো।

টিকিয়া তৈরির উপকরণ গুলো হল:

১. কাঁচা কলা – ১ টি সিদ্ধ করে বেটে নেওয়া
২. মসুর ডাল – সিদ্ধ করে বেটে নেওয়া ১ কাপ
৩. পেঁয়াজ কুচি – ১/২ কাপ
৪. কাঁচা মরিচ কুচি – ৪ টি
৫. ধনে পাতা কুচি
৬. ডিম – ২ টি
৭. লবণ – পরিমাণ মতো
৮. হলুদ – ১/২ চা চামচ
৯. মরিচ গুড়া – পরিমাণ মতো
১০. গরম মসলা – ১/২ চা চামচ
১১. সয়াবিন তেল – পরিমাণ মতো

প্রস্তুত প্রণালী:

একটি পাত্রে কাঁচা কলা সিদ্ধ বাটা এবং ডাল সিদ্ধ বাটা নিয়ে তাতে একে একে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, হলুদ, গরম মসলা দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিতে হবে। মাখিয়ে নেওয়ার পর গোল অথবা চ্যাপ্টা করে টিকিয়ার সাইজ তৈরি করে নিতে হবে। এরপর একটি পাত্রে ডিম দুটি ফাটিয়ে নিয়ে তাতে পরিমাণ মতো লবণ, হলুদ, মরিচের গুড়া, গরম মসলা গুড়া দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিতে হবে।

এবার চুলা জ্বালিয়ে তাতে কড়াই বা ফ্রাইংপ্যান দিতে হবে। কড়াই বা ফ্রাইংপ্যান গরম হয়ে আসলে টিকিয়া ভাজার জন্য পরিমাণ মতো তেল দিতে হবে। তেল গরম হয়ে আসলে কাঁচা কলার গোল বা চ্যাপ্টা সাইজ করে নেওয়া টিকিয়া গুলোকে ডিমের মিশ্রণে চুবিয়ে নিয়ে তেলের মধ্যে ছেড়ে দিতে হবে। হালকা তাপে বাদামী বর্ণ না আসা পর্যন্ত ভাজতে হবে। বাদামী বর্ণের হয়ে আসলে তেল থেকে একটি প্লেটে তুলে সাজিয়ে পরিবেশন করুন মচমচে ও সুস্বাদু কাঁচা কলার টিকিয়া।

অনন্যা/জেএজে