Skip to content

২২শে অক্টোবর, ২০২৪ খ্রিষ্টাব্দ | মঙ্গলবার | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

ইলিশ বিরিয়ানি

উপাদানঃ
৬/৭ পিস বড় ইলিশ‌ মাছের টুকরা, ১/২ কেজি পোলাও এর চাল, স্বাদ মতো লবন, পরিমাণ মতো সয়াবিন তেল, ৪ টেবিল চামচ ঘি, ১/২ কাপ টকদই, গোটা গরম মশলা তেজপাতা দারুচিনি এলাচ লবঙ্গ, ১চা চামচ আদা বাটা, ১চা চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ১কাপ পেঁয়াজ বেরেস্তা, ২/৩টা ফালি কাঁচামরিচ, ১চা চামচ লাল মরিচের গুঁড়া, ১টে চামচ কেওড়া জল, ৪/৫টা আলু বোখারা।

প্রণালীঃ
প্রথমে পোলাও এর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার ইলিশ মাছের টুকরা গুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে টকদই,লাল মরিচের গুঁড়া,আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ ও স্বাদ মতো লবন দিয়ে মেখে ম্যারিনেট করে রেখে দিন ৩০ মিনিটের জন্য।
৩০ মিনিট পর একটি হাঁড়িতে পরিমাণ মতো তেল গরম করে তাতে তেজপাতা, সামান্য পানি দিয়ে তাতে ম্যারিনেট করা মাছ গুলো দিয়ে হালকা নেড়ে ঢাকনা দিয়ে লো আঁচে কষিয়ে নিন ১৫ মিনিট। এরপর মাছ মাখামাখা হয়ে গেলে কাঁচামরিচ ফালি দিয়ে নামিয়ে রাখুন।
এবারে আরেকটা কড়াইয়ে ৪ টেবিল ঘি গরম করে তাতে পেঁয়াজ বেরেস্তা করে নিন এবং অর্ধেক বেরেস্তা আলাদা করে রেখে দিন। তারপর ধুয়ে রাখা পোলাও এর চাল টা দিয়ে দিন,স্বাদ মতো লবন দিয়ে দিন এবং অনবরত নেড়েচেড়ে চাল ভেজে নিন। চাল ভাজা হয়ে গেলে চালের দুই গুন গরম পানি দিয়ে পোলাও হতে দিন। অর্ধেক পোলাও হয়ে গেলে কাঁচামরিচ ফালি গুলো‌ দিয়ে দিন। এবার উপড়ে কষানো ইলিশ মাছ গুলো বিছিয়ে দিয়ে বাকি অর্ধেক বেরেস্তা ছড়িয়ে দিয়ে কেওড়া জল দিয়ে দমে দিয়ে দিন ১৫ মিনিট এর জন্য।
তারপর চুলা বন্ধ করে চুলার উপর আরো ১০ মিনিট রেখে দিন। সবশেষে গরম গরম পরিবেশন করুন দারুন স্বাদের ইলিশ বিরিয়ানি।

ডাউনলোড করুন অনন্যা অ্যাপ